Tuesday, May 21, 2024
More

    কালো জার্সিই ব্রাজিলের বর্ণবিদ্বেষের প্রতিবাদ

    শর্মিষ্ঠা ঘোষ:  বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে কালো রংয়ের জার্সি পড়ে খেলতে নেমেছিল ব্রাজিল। যা ছিল ইতিহাসে প্রথমবার । গতকাল রাতে স্পেনে অনুষ্ঠিত গিনির বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচে হলুদ জার্সির বদলে কালো জার্সি পড়ে নামল ব্রাজিল দল। প্রথমার্ধে কালো জার্সি পড়ে খেলতে নামলেও দ্বিতীয়ার্ধে হলুদ জার্সিতে ফেরে তাঁরা।

    বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানাতে ব্রাজিলের দল এইরকম একটি সিদ্ধান্ত নিয়েছে। শুধুমাত্র জার্সিতে না, ব্রাজিলের ড্রেসিংরুম থেকে শুরু করে মাঠে ঢোকার টানেলে রয়েছে কালোর ছোঁওয়া। ম্যাচ শুরুর আগে তারা একটি স্লোগানের মাধ্যমে প্রতিবাদ জানায়। স্লোগানটি হল, “বর্ণবিদ্বেষ নিয়ে কোনো রকম খেলা নয়”। এছাড়াও খেলার শুরুর আগে তাঁরা হাঁটু মোড়ে প্রতিবাদ জানায় বর্ণবিদ্বেষ এর প্রতি। শুধু তাই নয়, ম্যাচ শুরু হওয়ার আগে ভিনিসিয়াসের বন্ধু এবং উপদেষ্টা ফিলিপ যখন মাঠে প্রবেশ করেছিলেন তখন এক নিরাপত্তা রক্ষী বর্ণবিদ্বেষের তীব্র আক্রমণ করে তাদের। যার প্রতিবাদ করে ভিনিসিয়াস নিজে। কার্যত ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন বর্ণবিদ্বেষের প্রতিবাদ কে পূর্ণ সমর্থন করেছেন।

    তবে গতকাল ম্যাচে ব্রাজিল ৪-১ গোলে গিনিকে পরাজিত করে। ব্রাজিলকে এগিয়ে নিয়ে যায় জোয়ালিনটন এবং রুদ্রিগো। পরবর্তীতে ভিনিসিয়াস ৮৮ মিনিটে শেষ গোল করেন গিনির হয়ে। কিন্তু শনিবার ম্যাচে ৪ গোল করে শেষ জয়য়ের হাসিটা ছিনিয়ে নেয় ব্রাজিল।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles