Friday, February 23, 2024

Burdwan: স্বাধীনতা দিবসে ‘বাংলা আমার জন্মভূমি’ গান উপহার রূপঙ্করের, সুর বাঁধলেন বর্ধমানের সুপরিচিত সুরকার জুটি মিলন-সুমন

Burdwan: ৭৫ তম স্বাধীনতা দিবসে (Independence Day) বাংলা আমার জন্মভূমি গানের মাধ্যমে বাংলাকে অনবদ্য উপহার দিলেন সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi)।

গানের প্রতিটি ছত্রে ফুটে উঠেছে বাংলার অপূর্ব রূপ। সবুজ ধানের ক্ষেত, মুক্তবিহঙ্গদের কলকাকলি, কাশফুল, বৃষ্টিভেজা মেঠো পথ, যেন অপরূপ বাংলার প্রতিচ্ছবি। স্বাধীনতার এক অন্য ভাষা। সুরের মূর্ছনায় তা বর্ণিত হয়েছে ‘বাংলা আমার জন্মভূমি’ (Bangla Amar Janmabhumi) গানের মাধ্যমে।

স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলা আমার জন্মভূমি গানটি গেয়েছেন । সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী সঙ্গ দিয়েছেন সুমন মিত্র। গানের সুর দিয়েছেন বর্ধমানের সুরকার মিলন সুমন (Milan Suman)। গানের কথা হাফিজুর রহমানের (Hafijur Rahaman)।

বাংলা আমার জন্মভূমি গানটিতে বর্ধমানের দুই তরুণ সুরকার মিলন সুমন তাঁদের সুরের মূর্ছনায় এক অন্য মাত্রা যোগ করেছেন । গানটিকে আরও সমৃদ্ধ করেছে বিখ্যাত সঙ্গীত শিল্পী রূপঙ্কর বাগচীর কন্ঠের জাদু। বর্ধমানের সুপরিচিত সুরকার জুটি মিলন সুমন প্রতিবারই দর্শকদের নতুন কিছু উপহার দেওয়ার পরিকল্পনা নিয়ে সুর বাঁধেন। এবার তাঁরা দেশপ্রেমের আবহে বাংলার এক অনন্য রূপ তুলে ধরেছেন তাঁদের মিউজিক ভিডিয়োতে।

এবিষয়ে সুরকার মিলন হীরা (Milan Hira) জানিয়েছেন, তাঁরা স্বাধীনতা দিবস উপলক্ষে দর্শকদের জন্য বিশেষ কিছু করার পরিকল্পনা করেছিলেন। প্রতিটি মানুষের কাছে তাঁর জন্মভূমি কতটা প্রিয় সেই বার্তা এই গানের মাধ্যমে দিতে চেয়েছেন তাঁরা।

সুরকার সুমন মিত্র (Suman Mitra) জানিয়েছেন, জন্মভূমির সঙ্গে প্রতিটি মানুষই শিকড়ের টান অনুভব করেন। তাই তাঁরা বিদেশ-বিভুঁইয়ে থাকলেও মন পড়ে থাকে তাঁদের জন্মভূমিতে। জন্মভূমিকে ভালোবেসে শিকড়ের টানে ফিরে আসেন অনেকে। এখানে বাংলাকে জন্মভূমি রূপে বর্ণনা করা হয়েছে। বাংলার রূপ মাধুর্যকে তুলে ধরা হয়েছে প্রতিটি প্রজন্মের দৃষ্টিভঙ্গির মধ্যে দিয়ে।

বিদেশ থেকে ফিরে একজন যুবক তাঁর জন্মভূমি, প্রিয় বাংলার রূপ মাধুর্য ও প্রাকৃতিক সৌন্দর্য্যকে কীভাবে আত্মস্থ করছেন তা দেখানো হয়েছে এই মিউজিক অ্যালবামে।

প্রসঙ্গত, সোমবার বর্ধমানের বিধায়ক খোকন দাসের (Khokon Das) পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে এই গানটি বাজানো হবে বলে জানানো হয়েছে। মিলন সুমন জুটি বর্ধমানের সুপরিচিত সুরকার জুটি। বর্ধমান শহরে রয়েছে তাঁদের একটি স্টুডিও। এর আগে তাঁরা বাংলা ছবি ‘আংটি রহস্য’, ‘চতুর্থ রিপু’, ‘তোর জন্য’- তে সুর দিয়েছেন এবং আরও অনেক গান ও অ্যালবাম রয়েছে তাঁদের।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles