Tuesday, April 16, 2024

COVID Vaccine for Children: ঝুঁকি কমাতে এবার টিকাকরণ শুরু হবে ১২ থেকে ১৪ বছর বয়সীদের

বিশ্বের একাধিক দেশেই ইতিমধ্যে করোনার বিরুদ্ধে লড়াই করতে শিশুদের টিকাকরণ শুরু হয়ে গেছে। ধীরে ধীরে ভারতও এগিয়েছে সেই পথেই। ইতিমধ্যে নতুন বছরের শুরুতেই ১৫ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে। আবার দেশের নিয়ন্ত্রক সংস্থার তরফে এর মধ্যেই অনুমোদন মিলেছে আগামী মাসের মধ্যে ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের টিকাকরণ শুরু করার (COVID Vaccine for Children)। ১৫ থেকে ১৭ বছর বয়সী প্রায় ৩কোটি ছেলে মেয়ে এখনও অবধি টিকা পেয়েছে। তাদের টিকাকরণ সম্পন্ন হলেই মার্চের মাঝামাঝি করে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকা দেওয়া (Vaccination for children) শুরু হতে পারে।

শিশুদেরও করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য টিকা দেওয়া অত্যন্ত জরুরি বলে জানাচ্ছেন চিকিৎসকরা। বড়দের মতো ছোটদের নিভৃতবাসে রাখা প্রায় সম্ভব নয়। আবার ছোটদের থেকে তাদের পিতা মাতা বা পরিবারের অন্যরাও সংক্রমিত হতে পারে। এই প্রসঙ্গে এক শিশু বিশেষজ্ঞ জানিয়েছেন, ‘শিশুদের টিকাকরণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ১৫ বছর বয়সীদের পর্যন্ত টিকাকরণ হয়ে গেলে আরও ছোটদের টিকা দিতে হবে। ২বছরের উর্ধ্বে যারা তাদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ আগে থেকেই শুরু হয়ে রয়েছে। তাই ধীরে ধীরে ছোটদেরও টিকা দেওয়ার কাজ শুরু করতে হবে।’

রোগ প্রতিরোধের ক্ষমতা বেশি বলে এখনও অবধি শিশুদের ওপর করোনার প্রভাব সেভাবে দেখা যায়নি। কিন্তু প্রথম দুই ঢেউয়ের ক্ষেত্রেই দেখা গেছে যে শিশুরা করোনায় সংক্রমিত হলে প্রথম দিকে কিছুটা অসুবিধে না হলেও শেষের দিকে ভালো রকম অসুবিধে হচ্ছে। তাই শিশুদের টিকা দেওয়ার ক্ষেত্রেও জোর দেওয়া হচ্ছে। যাতে শুধু করোনার সঙ্গে লড়াই করার জন্যই নয় বরং করোনার দাপট কমলে যখন স্কুল খুলবে তখন শিশুরাও যাতে সুস্থ ভাবে, স্বস্তির সাথে স্কুল যেতে পারে।

আরও পড়ুন

করোনা বিধি মেনে ২২ জানুয়ারি শুরু কৃষ্ণসায়র পার্কের ফুলমেলা 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles