Friday, June 21, 2024
More

    Fact Check: বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের বিশ্বজিৎ দাস জয়ী ? ভাইরাল ভুয়ো স্ক্রিনশট

    তানিয়া সুলতানা 

    পঞ্চম দফার ভোট চলাকালীন বা তার আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের একটি স্ক্রিনশট। যেখানে বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের বিশ্বজিৎ দাসকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখানো হচ্ছে।

    কী ভাইরাল হয়েছে?

    এক ফেসবুক ব্যবহারকারী এবিপি আনন্দ ও সি-ভোটারের যৌথ উদ্যোগে করা এই ওপিনিয়ন পোলের স্ক্রিনশটটি শেয়ার করে লিখেছেন, “বনগাঁয় সম্ভাব্য জয়ী বিশ্বজিৎ দাস। অপর এক ফেসবুক ব্যবহারকারী এই একই স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন, “জয় শুধু সময়ের অপেক্ষা। জয় বাংলা। বনগাঁ ও গয়েশপুরবাসীর সব ভোট বিশ্বজিৎ দাসের পক্ষে।”

    https://www.facebook.com/photo/?fbid=1220511275599235&set=a.107679250215782

    সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের একটি স্ক্রিনশট। যেখানে বনগাঁ লোকসভা কেন্দ্রে তৃণমূলের বিশ্বজিৎ দাসকে সম্ভাব্য জয়ী হিসাবে দে

    কীভাবে জানা গেল সত্য?

    কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা খুঁজে বের করার চেষ্টা করি যে এবিপি আনন্দে ঠিক কবে বনগাঁ লোকসভা কেন্দ্রে এবিপি আনন্দ কোনও প্রার্থীকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখিয়েছে। তখন আমরা গত ১২ এপ্রিল এবিপি আনন্দের ওয়েবসাইটে একটি প্রতিবেদন দেখতে পাই। সেখানে সম্ভাব্য জয়ী হিসেবে বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর দেখানো হয়েছে। এবিপি আনন্দের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য থেকে এটা অনুমান করা যায় যে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো হতে পারে। তবে ভাইরাল স্ক্রিনশটটি যেহেতু এবিপি আনন্দ টিভি চ্যানেলের। তাই এবিষয়ে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হতে পুনরায় কিওয়ার্ড সার্চের মাধ্যমে খুঁজে বার করার চেষ্টা করি এবিপি আনন্দ টিভি চ্যানেলে ঠিক কবে বনগাঁ লোকসভা কেন্দ্র সংক্রান্ত ওপিনিয়ন পোল নিয়ে অনুষ্ঠান করা হয়েছিল।
    তখন আমরা দেখতে পাই, গত ১২ এপ্রিল এবিপি আনন্দর ইউটিউব চ্যানেলে “C Voter Opinion Poll (পর্ব ২)” ক্যাপশন দিয়ে একটি ভিডিও আপলোড করা হয়েছিল। সেই ভিডিয়োর ঠিক ৩৯:৫০ মিনিট নাগাদ ওপিনিয়ন পোেল সংক্রান্ত সমীক্ষা রিপোর্ট দেখানো শুরু হয়। আর ভিডিয়োতে সঞ্চালক বলছেন, “বনগাঁয় তৃণমূলের প্রার্থী বিশ্বজিৎ দাস, কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর বিজেপির প্রার্থী এবং জোটের তরফে কংগ্রেস প্রার্থী প্রদীপ বিশ্বাস। আগামী ২০ মে অর্থাৎ পঞ্চম দফায় বনগাঁয় ভোট গ্রহণ। সি ভোটার কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরকে সম্ভাব্য জয়ী হিসেবে এগিয়ে রাখছে।”

    সুতরাং এখানে স্পষ্ট যে, এবিপি আনন্দ-সি ভোটারের জনমত সমীক্ষার আসল রিপোর্টের স্ক্রিনশটকে এডিট করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে।

     

    Read more Fact Check: সিভিক পুলিশকে নিয়ে ভাইরাল হওয়া ভিডিওটি সত্যি নয়, জানা গেল ফ্যাক্ট চেকে

     

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles