Monday, April 22, 2024

ইন্ডিয়া পোস্টে নিয়োগ চলছে, রাজ্যের মানুষের কাছে সুবর্ণ সুযোগ

ভারতীয় কেন্দ্র সরকার সারা ভারতের চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর এনে দিয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভারতের সমস্ত রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্যই পোস্ট অফিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্য গুলির চাকরিপ্রার্থীরাও এখানে আবেদন করতে পারবেন। তাই আমাদের রাজ্যের চাকরিপ্রার্থীদের কাছে থাকছে এক সুবর্ণ সুযোগ।

আমাদের রাজ্যে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ যেকোনো পুরুষ অথবা মহিলা এই শূন্যপদগুলির জন্য আবেদন করতে পারেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পোস্ট অফিসে শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসতেই, পশ্চিমবঙ্গের বেকার ও চাকরিপ্রার্থীরা আরও একবার স্বপ্ন পূরণের লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছে। পোস্টে এই শূন্যপদগুলি সংক্রান্ত বিস্তারিত তথ্য এই প্রতিবেদনে তুলে ধরা হবে।

• পদের নাম :- Skilled Artisans (General Central Service, Group C, Non-Gazetted, Non-Ministerial)

শূন্যপদের সংখ্যা:- অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে মোট ৭ টি শুন্য পদে চাকরি প্রার্থীদের নিয়োগ করা হবে। এর মধ্যে ৪ টি শূন্যপদ রয়েছে এম.ভি. মেকানিকের জন্য, ১ টি শূন্যপদ রয়েছে এম.ভি. ইলেকট্রিশিয়ানের জন্য, ১ টি শূন্যপদ রয়েছে Copper and Tinsmith, ১ টি শূন্যপদ রয়েছে Upholster-এর জন্য।

• বেতন:- অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, চাকরিপ্রার্থীদের পে লেভেল অনুসারে ১৯,৯০০ টাকা থেকে শুরু করে ৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন প্রদান করা হবে।

• শুন্যপদ গুলিতে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা :-

ক) আবেদনকারী চাকরিপ্রার্থীকে অবশ্যই সরকারের তরফে স্বীকৃত যেকোনো বোর্ডের অধীনস্থ বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। এর পাশাপাশি সংশ্লিষ্ট ট্রেডে চাকরিপ্রার্থীদের ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

খ) এছাড়াও যেসমস্ত চাকরিপ্রার্থীরা যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডে একটি সার্টিফিকেশন কোর্স কমপ্লিট করেছেন তারা এক্ষেত্রে আবেদনের যোগ্য।

গ) যেসকল চাকরিপ্রার্থীরা এম.ভি. মেকানিকের শূন্যপদের জন্য আবেদন জানাবেন তাদের ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক।

ঘ) এই শূন্যপদগুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী চাকরিপ্রার্থীদের বয়স অবশ্যই ১৮ বছর থেকে শুরু করে ৩০ বছরের মধ্যে হতে হবে। অন্যদিকে, তপশিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীরা এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত প্রার্থীরা কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুসারে বয়সের ক্ষেত্রে যথাক্রমে ৫ বছর এবং ৩ বছরের ছাড় পাওয়া যাবে।

•চাকরিপ্রার্থীদের আবেদনের প্রক্রিয়া :-আবেদনকারী চাকরিপ্রার্থীদের প্রথমেই অফিসিয়াল নোটিফিকেশনে থাকা আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। এরপর সঠিকভাবে ওই আবেদনপত্রটি পূরণ করতে হবে এবং সমস্ত প্রয়োজনীয় নথি সহকারে ওই আবেদনপত্রটি একটি মুখবন্ধ খামে পুরে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। এই আবেদনপত্রটি আপনি রেজিস্টার্ড পোস্ট বা স্পিড পোস্টের মাধ্যমেও পাঠাতে পারবেন।

• আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-              The Senior Manager (JAG), Mail Motor Service, No.37, Greams Road, Chennai – 600006

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-

ক) বয়সের প্রমাণপত্র।

খ) শিক্ষাগত যোগ্যতার সমস্ত প্রমাণপত্র।

গ) টেকনিক্যাল কোয়ালিফিকেশন।

ঘ) এম.ভি. মেকানিকের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের ড্রাইভিং লাইসেন্স থাকা।

ঙ) উক্ত ট্রেডে কাজের অভিজ্ঞতা প্রমাণপত্র।

চ) EWS ক্যান্ডিডেটদের ক্ষেত্রে ইনকাম সার্টিফিকেট এবং অ্যাসেট সার্টিফিকেট।

ছ) জাতিগত শংসাপত্র।

• শূন্যপদ গুলিতে আবেদনের শেষ তারিখ :-বর্তমানে শূন্যপদগুলির জন্য আবেদনের প্রক্রিয়া চলছে। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ৯ই জানুয়ারি পর্যন্ত আবেদনের প্রক্রিয়া কার্যকরী থাকবে।

• আবেদনের নোটিশ:

https://www.indiapost.gov.in/VAS/Pages/Content/Recruitments.aspx?Category=Recruitment

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles