Friday, December 1, 2023

Mamata Banerjee: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে সবার মতামত চাইলেন মুখ্যমন্ত্রী

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়া উচিত কি না এবার সেই ব্যাপারে অভিভাবক, পড়ুয়া ও সাধারণ মানুষের মতামত জানতে চাইল রাজ্য সরকার। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষা দফতরের জারি করা বিজ্ঞপ্তির ছবি টুইট করে জনমত জানানোর আবেদন জানান।

মতামত জানানোর জন্য তিনটি ইমেল আইডি দিয়ে উল্লেখ করা হয়েছে সোমবার ২ টোর মধ্যে এই তিনটি ইমেল আইডিতে মতামত জানতে।

ইমেল আইডিগুলি হল-

১. pbssm.spo@gmail.com ২.commissionerschooleducation@gmail.com

৩. wbssed@gmail.com

টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “আমাদের সন্তানদের ভবিষ্যৎ আমার কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। ২০২১-এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি। এবিষয়ে আমরা অভিভাবক, ছাত্র-ছাত্রী, সাধারণ মানুষ, সমাজ ও বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত জানতে চাইছি।”

এর সঙ্গে তিনি সবাইকে অনুরোধ করেন, সরকারের দেওয়া তিনটি ই-মেল আইডিতে সোমবার দুপুর ২ টোর মধ্যে মতামত জানাতে।

করোনা পরিস্থিতিতে পরীক্ষা হওয়া উচিত কি না, পরীক্ষা নেওয়া হলে কীভাবে নেওয়া হবে, পরীক্ষা না হলে কীভাবে মূল্যায়ন হবে তা নিয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব আজ একটি নির্দেশিকা জারি করেন।করোনা আবহে পরীক্ষা নিয়ে রাজ্যের বেশিরভাগ মানুষ কী ভাবছেন, তা জানতে তৎপর রাজ্য সরকার। তাই এবার স্বয়ং মুখ্যমন্ত্রী টুইট করে অভিভাবক, পড়ুয়া এবং সাধারণ মানুষের মতামত জানতে চাইলেন।

গত বুধবার রাজ্য সরকারের তরফ থেকে মাধ্যমিকের সূচি ঘোষণা করার কথা ছিল। তবে শেষ মুহূর্তে বৈঠক বাতিল হয়ে যায়। এর পরে রাজ্য সরকার একটি বিশেষজ্ঞ কমিটি গড়া হয়েছে বলে জানিয়ে দেয়। এই বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, মনোবিদ, চিকিৎসক ও শিশু সুরক্ষা কমিটির সদস্যরা। তাঁরা যে সব বিষয়গুলি খতিয়ে দেখছেন, সেগুলি হল ১) এমন প্রতিকূল পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়া উচিত কি না, ২) পরীক্ষা হলে সেই পরীক্ষা কী ভাবে নেওয়া হবে, ৩) পরীক্ষা না হলে মূল্যায়ন হবে কী ভাবে । তাঁদের রিপোর্ট দেওয়ার আগেই এবার জনমত জানতে চেয়ে আবেদন জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles