Monday, April 22, 2024

নীল গ্রহ থেকেই লাল গ্রহ দর্শন, ১৪ বছর পর রঙিন মঙ্গল

ডিসেম্বরে মহাকাশ ভরে উঠবে মহাজাগতিক বিস্ময়ে। আজ মধ্যে রাত্রেই আমরা সাক্ষী হতে চলেছি এক বিরল মহাজাগতিক মুহূর্তের। পূর্ণিমাতে মঙ্গল দর্শন। সূর্য,পৃথিবী,চাঁদ ও মঙ্গল একই সরলরেখায় বসবে আজ মধ্যেরাতে। পূর্ব আকাশে পূর্ণ চাঁদের ঠিক বামদিক ঘেঁষে কিছুক্ষণের জন্য দেখা যাবে লাল গ্রহ মঙ্গলকে। আমেরিকার সাউথ ইস্ট ও ইস্ট কোস্ট থেকে এই দৃশ্য স্পষ্ট দেখা যাবে।

হিন্দু শাস্ত্রমতে পূর্ণিমা। রাতের আকাশে উজ্জ্বল হয়ে ফুটে উঠবে পূর্ণ গোলাকার চাঁদ।
আমেরিকান সময় অনুযায়ী ৭ই ডিসেম্বর রাত ১১:০৮ মিনিট ও ভারতীয় সময় রাত ১২ টার কিছু আগে/পরে চাঁদ এর ঠিক পাশেই দেখা যাবে মঙ্গল কে। তবে এই দৃশ্যে থাকবে রঙিন ছোঁয়া। নীল আভায় কমলা, হলুদ, এর মিশ্রিত রঙে জ্বলতে দেখা যাবে মঙ্গল কে। মিনিট খানেক দেখা দিয়েই মঙ্গল অদৃশ্য হবে চাঁদের পিছনে।

সচরাচর এই রুপে মঙ্গলকে দেখা যায় না। দীর্ঘ ১৪ বছর পর আবার মঙ্গলকে রঙিন আলোয় খেলতে দেখবে পৃথিবীবাসী। এরই সাথে মঙ্গল কিছুটা এগিয়ে আসায় লাল গ্রহের বিভিন্ন প্রান্তকে খুব ভালো ভাবে লক্ষ্য করা যাবে। খালি চোখে হয়তো তা উপভোগ করা সম্ভব নয় তবে টেলিস্কোপের সাহায্য নিলে মঙ্গল কে আরও কাছ থেকে পর্যবেক্ষণ করা সম্ভব।

রাতের আকাশে তারা দেখতে আমরা সকলেই অভ্যস্ত। কিন্তু সেই তারার মাঝে গ্রহ খুঁজে পাওয়া সাধারণের পক্ষে সম্ভব নয়। এই সূত্রে আগামী পূর্ণিমা বা ৮ই ডিসেম্বরের শুরুর লগ্নে অর্থাৎ ৭ই ডিসেম্বর মধ্যরাত্রে চোখ ঠেকাতে হবে আকাশে। যারা নিজের চোখে মঙ্গলকে উপভোগ করতে চান তারা এই সুযোগকে হাতছাড়া করবেন না। সূর্য,পৃথিবী, চাঁদ ও মঙ্গল একই সরলরেখায় আসার ফলে সূর্যের আলো সরাসরি মঙ্গলে প্রতিফলিত হবে। সূর্যের আলোর ছটায় মঙ্গল তার রং পাল্টাবে। মাত্র দু মিনিট এর কাছাকাছি স্থায়ী হতে পারে এই দৃশ্য তারপরেই অদৃশ্য। চাঁদের চাকতির পেছনে আশ্রয় নেবে মঙ্গল।

সরাসরি মঙ্গলের অবস্থান বুঝতে না পারলে সাহায্য নিতে পারেন স্মার্টফোনের। তারা ও গ্রহ সনাক্তকারী বিভিন্ন অ্যাপ্লিকেশন দ্বারা মঙ্গলের অবস্থানের আন্দাজ লাগানো যেতে পারে অনায়াসে। নিজের লোকেশনে দাঁড়িয়ে কোন দিক থেকে মঙ্গলকে আপনি দেখতে পাবেন স্মার্টফোনই তা ঠিক করে দেবে। দীর্ঘ বহু বছর পর মঙ্গলের এই দৃশ্য দেখতে একদিকে যেমন মুখিয়ে রয়েছে বিজ্ঞানী মহল অন্যদিকে উৎসাহী সাধারন মানুষও।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles