Monday, April 22, 2024

ফেসবুক: মেটার দৌলতে এবার আসছে ফেস আইডি ফিচার

ফেইসবুক এবার আরও আপডেটেড। তবে তথ্যের সুরক্ষা কতটা তা স্পষ্ট নয়। ফেইসবুক এখন মেটা। মেটা এবার ডেটিং সাইটে বয়স যাচাই করতে আনতে চলেছে এ.আই (AI) নির্ভর ফেস আইডি স্ক্যান। অন্য একটি থার্ড পার্টি অ্যাপস দ্বারা নিয়ন্ত্রিত হবে ইউজার দের তথ্য। মেটার তথ্য অনুযায়ী ডেটিং সাইটে কমবয়সী ইউজারদের ব্যাবহার বেশ চাঞ্চল্যকর।

আজকের দিনে প্রায় সকলের হাতেই স্মার্টফোন আর তাতে রমরমিয়ে চলছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রাম এর মত অ্যাপস্। প্রযুক্তির যুগে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি রোজই নিজেকে ঢেলে সাজাচ্ছে ;গড়ে উঠছে নতুন ধাঁচে। ফেইসবুক এবার আরও এক ধাপ এগিয়ে রাখল নিজেকে। পেটেন্ট কোম্পানি মেটা ডেটিং সাইটে নিয়ে এলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পন্ন ফেস আইড ভেরিফিকেশন। এর মাধ্যমে অল্প বয়সী ব্যবহারকারীদের শনাক্ত করে এইসব সাইট থেকে দূরে রাখা হবে। তবে প্রাপ্ত বয়স্কদের যাচাই এর জন্য ভেরিফিকেশনের প্রয়োজন পড়বে না।

আমেরিকান কোম্পানি ফেসবুকের নতুন পরিচয় মেটা। মেটার নতুন ফিচার ফেস আইডি কিভাবে কার্যকরী হবে সে বিষয়ে পোস্ট ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়ায়। মেটা তার ফেস আইডি ফিচারের জন্য ইয়তি নামক একটা থার্ড পার্টি অ্যাপস এর সাথে কাজ করবে। উক্ত এই কোম্পানি ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ইনস্টাগ্রাম ইউজারদের প্রোফাইল আপডেটের জন্য ১৮ বছরের উর্ধ্বসীমায় লাগাম টেনেছে। এবার ফেসবুকের পালা। সাধারণত ব্যবহারকারীর মুখের ভঙ্গিমা বা ইঙ্গিতেই প্রকৃত ব্যবহারকারীকে সনাক্ত করবে এই অ্যাপ। শুধুমাত্র তাই নয়, মুখের ভঙ্গিমাতেই স্পষ্ট হবে বয়সের অনুমান। ব্যাবহারকারীর বয়স ১৮ বছরের নিচে হলে ব্যবহারকারীকে বাধা দেওয়া হবে ডেটিং সাইট ভিজিট করতে।

ইয়তির কিছু অসমর্থতার দিকও রয়েছে। তথ্য অনুসারে মেয়েদের মুখের স্ক্যান করে সঠিক বয়সের অনুমান লাগাতে অক্ষম এই অ্যাপ। যাদের গায়ের রং গাঢ় তাদের ক্ষেত্রেও হতে পারে সমস্যা।

আজকের সোস্যাল মিডিয়া ব্যবহারকারীরা বেশিরভাগই কম বয়সী। অল্প বয়সে নেট দুনিয়ার প্রভাব তাদের জন্য ক্ষতিকর প্রমাণিত হচ্ছে। সোশ্যাল মিডিয়ার তরতরিয়ে বাড়ছে অল্পবয়সী ব্যবহারকারীদের সংখ্যা। এরই মধ্যে তারা এক্সেস পাচ্ছে প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট গুলিতেও। অল্প বয়সী ব্যবহারকারীদের এই সমস্ত সাইট থেকে দূরে রাখতে মেটার এই পদক্ষেপ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles