Wednesday, October 4, 2023

Nasal COVID-19 Vaccine: এবার নাকের মাধ্যমে নেওয়া যাবে করোনা টিকা

ভারতে আসতে চলেছে এমন এক টিকা যেটা নাক দিয়ে নেওয়া যাবে (Nasal COVID-19 Vaccine)। কোভ্যাকসিন (Covaxin) টিকা প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) আনতে চলেছে এই টিকা। তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষার জন্য তাদের ছাড়পত্র দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। বেশ কয়েক মাস ধরেই এই নাকের মাধ্যমে টিকা নেওয়ার গবেষণা চলছে। আপাতত ভ্যাকসিন প্রতিষেধক নির্মাতা সংস্থা বুস্টার ডোজ হিসেবে ওই প্রতিষেধককে ব্যবহার করার কথা ভেবেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, ভারতে খুব শীঘ্রই ইন্ট্রান্যাজ়াল (Intranasal) প্রতিষেধক আসতে চলেছে। ভারত বায়োটেক প্রথম দুটি পর্বে যথাক্রমে প্রায় ৪০০ ও ৬০০ জনের ওপর পরীক্ষা চালিয়ে ছিল। সূত্রের খবর, ওই সংস্থা অন্তত পাঁচ হাজার ব্যক্তির উপর পরীক্ষা করবে বলে জানা গেছে। গবেষণাটি হবে মোট নয়টি কেন্দ্রে। ভারতের প্রায় ৮০ শতাংশ মানুষ কোভিডশিল্ড (Covishield) টিকা নিয়েছেন। এই কারণে সংস্থা তৃতীয় পর্বে পরীক্ষা করার জন্য বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড নিয়েছেন, প্রায় আড়াই হাজার মানুষের নাকের মাধ্যমে দেওয়া হবে এই প্রতিষেধক বলে খবর। এছাড়াও জানা গেছে বাকি আড়াই হাজার ব্যক্তিকে বেছে নেওয়া হবে কোভ্যাকসিন প্রতিষেধক প্রাপকদের মধ্যে থেকে।

আগামী দুই-তিন মাসের মধ্যে তৃতীয় দফার গবেষণা সেরে ফেলার সম্ভাবনা রয়েছে সংস্থার। এই প্রয়োগ যদি সফল হয় তাহলে শিশুদের ক্ষেত্রে টিকাকরণ অনেক সহজ হবে বলে মনে করছেন বহু চিকিৎসক। ভারত বায়োটেক দাবি করেছে এক্ষেত্রে টিকাকরণের খরচ অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন

স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়ার জন্য হাইকোর্টে আরও সময় চাইল রাজ্য সরকার

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles