Tuesday, February 27, 2024

Pariksha Pe Charcha: দিন ঘোষণা ‘পরীক্ষা পে চর্চা’র, ফের পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী

আগামী পয়লা এপ্রিল অনুষ্ঠিত হবে ‘পরীক্ষা পে চর্চা’ (Pariksha Pe Charcha)। এবার পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই নিয়ে পঞ্চমবার অনুষ্ঠিত হতে চলেছে ‘পরীক্ষা পে চর্চা’। প্রায় একবছর পর ফের হতে চলেছে এই অনুষ্ঠানটি। পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে হওয়া আলোচনার জন্য মুখিয় থাকে সব পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের এই অনুষ্ঠানের মাধ্যমে মেন্টর করা এবং পরীক্ষার যাবতীয় চাপ সামলানোর জন্য টিপস দেওয়া হয়। এবছর নয়াদিল্লির তালকাটোরা স্টেডিয়ামে এই অনুষ্ঠানটি হবে বলে জানা গিয়েছে। ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য কেন্দ্রীয় শিক্ষা দফতরের তরফ থেকে বেশ কয়েক মাস ধরে করানো হচ্ছিল একটি অনলাইন রেজিষ্ট্রেশন৷ যার মাধ্যমে প্রায় ১২ লক্ষ নাম রেজিস্টার হয়। একটি প্রতিযোগিতার মাধ্যমে তাদের মধ্যে থেকে ১৫০০ জন শিক্ষার্থী, ২৫০ জন শিক্ষক এবং ২৫০ জন অভিভাবককে বেছে নেওয়া হয়েছে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য। এই ২০০০ জন ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে অংশগ্রহণ করার পাশাপাশি সরাসরি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করারও সুযোগ পাবে৷

শিক্ষামন্ত্রকের তরফ থেকে গত চার বছর ধরে আয়োজন করা হচ্ছে ‘পরীক্ষা পে চর্চা’। প্রথমবার এই অনুষ্ঠানটি হয়েছিল ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে। এছাড়া প্রথম তিনবার ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানটি হয়েছিল নয়াদিল্লিতে। ২০১৮ সালের তালকাটোরা স্টেডিয়ামে হওয়া ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে স্কুল ও কলেজ পড়ুয়াদের সঙ্গে কথা বলেছিলেন নরেন্দ্র মোদী। সামনাসামনি উপস্থিত থেকে প্রশ্নোত্তর পদ্ধতির মাধ্যমে পরীক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছিলেন তিনি। এরপর চতুর্থবার এই অনুষ্ঠানটি হয়েছিল ২০২১ সালে ১৭ এপ্রিলে। তবে অনুষ্ঠানটি হয়েছিল ভার্চুয়াল পদ্ধতিতে।

দেশের পরীক্ষার্থীদের সঙ্গে সরাসরি কথোপকথনের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এবার পরীক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক ও শিক্ষকদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানের মাধ্যমে দেশের পাশাপাশি বিদেশে থাকা ভারতীয় পড়ুয়াদের সঙ্গেও কথা বলে থাকেন তিনি। এর আগে হওয়া পর্বগুলিতে পরীক্ষার আগে কীভাবে মাথা ঠান্ডা রাখতে হবে তা নিয়েও পরামর্শ দিয়েছেন মোদী। এছাড়াও গত ডিসেম্বর-জানুয়ারিতে একটি ক্রিয়েটিভ রাইটিং কম্পিটিশনের আয়োজন করা হয়েছিল। এই প্রতিযোগিতায় ১৫ লক্ষেরও বেশি পড়ুয়া যোগ দিয়েছিল।

আরও পড়ুন

বিশ্বাসঘাতকদের জন্য শহিদ হতে হয়েছিল সিধু-কানুকে, জেনে নিন সেই আন্দোলনের ইতিহাস

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles