Tuesday, April 16, 2024

PM Poshan : মিড ডে মিলের ধাঁচে নতুন প্রকল্প ‘পিএম পোষণ’, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

১৯৯৫ সালের ১৫ অগাস্ট তৎকালীন কেন্দ্রীয় সরকার মিড ডে মিল (Mid Day Meal) প্রকল্প চালু করেছিল স্কুল পড়ুয়াদের জন্য। সেই সময়কার প্রধানমন্ত্রী নরসীমা রাও ( P. V Narsimha Rao) এই প্রকল্প চালু করেন। আর সেই প্রকল্পেরই মোড়ক বদল করে বুধবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘পিএম-পোষণ অভিযান’ (PM Poshan) শুরু করলেন। সূত্রের খবর , সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের মোট ১১.২ লক্ষ স্কুলের পড়ুয়ারা এই ‘পিএম-পোষণ অভিযান’ প্রকল্পের সুবিধা পাবে। সমস্ত স্কুলপড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখেই নতুন ‘পিএম পোষণ’ প্রকল্প চালু করল কেন্দ্রীয় সরকার। এই সরকারি প্রকল্পকে সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন যে পরবর্তী প্রজন্মের স্কুলপড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করেছে কেন্দ্র। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ট্যুইট করে জানান, “অপুষ্টির সমস্যা দূর করতে সম্ভাব্য সব রকম প্রয়াস করতে কেন্দ্রীয় সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নতুন প্রজন্মের সুবিধার্থে ‘পিএম-পোষণ’ প্রকল্প নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এই ‘পিএম-পোষণ’ প্রকল্প সম্পর্কে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, পাঁচ বছরে এই প্রকল্পে খরচ হবে প্রায় ১.৩১ লক্ষ কোটি টাকা। প্রকল্পের আওতায় আনা হবে ‘প্রি-প্রাইমারি’ তথা ‘বালবটিকা’-র সমস্ত শিশুরা। এই প্রথমবার প্রকল্পে অন্তর্ভুক্ত করা হচ্ছে ৩-৫ বছরের শিশুদের। তাই এই কর্মসূচির নাম ‘বালবটিকা’ দেওয়া হয়েছে। দেশজুড়ে এই প্রকল্পের সুবিধা পাবে প্রায় ১১ লক্ষ ২০ হাজার সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল।যদিও কেন্দ্রের এই প্রকল্প নিয়ে কটাক্ষ করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী লিখেছেন, কেন্দ্রীয় সরকার স্কুল পড়ুয়াদের মিড-ডে মিল প্রকল্পের নাম বদল করে ‘পিএম পোষণ’ নামকরণ করেছে। এতে নতুনত্ব নেই কোনও। জানা গেছে, এই প্রকল্পে ৬০:৪০ অনুপাতে খরচ কেন্দ্র ও রাজ্যের। প্রতিবাদ করছি, তাহলে নতুন নামকরণ কেন? সমস্ত প্রকল্পে শুধুমাত্র প্রধানমন্ত্রীর নাম ঢোকানোর জন্য? MDM থেকে P(N)M নাম বদল। আমরা এর প্রতিবাদ করছি। এই পদক্ষেপ নেওয়ার ফলে বিভিন্ন বিরোধী মহল থেকে এর সমালোচনা করা হয়েছে।

আরও পড়ুন

Durga Puja 2021: বক্রেশ্বরের সতীপীঠে দুর্গারূপে পূজিত হন মনপাত দেবী

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles