Monday, July 15, 2024
More

    Narendra Modi: জুনে আমেরিকা সফরে করতে পারেন প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা বিষয়ে নতুন চুক্তির সম্ভাবনা

    জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মার্কিন সফর করবেন। এই সফরে ভারত আমেরিকার মধ‌্যে বড় কিছু প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হতে পারে বলে আশা করা হচ্ছে। যার মধ‌্যে উল্লেখযোগ‌্য হল বহুল প্রতিক্ষিত তেজস মার্ক II ফাইটার জেটের জন্য জেনারেল ইলেকট্রিক এর তৈরি (GE) F-414 জেট ইঞ্জিন ডিল। HAL & GE ইতিমধ্যেই ভারতে এই ইঞ্জিন মেক ইন ইন্ডিয়ার অধীনে প্রযুক্তি স্থানান্তরের মাধ‌্যমে তৈরির জন্য MOU স্বাক্ষর করেছে। ভারত প্রথম ব্যাচে 99 টি ইঞ্জিন তৈরি করবে বলে জানা যাচ্ছে । GE-414 ইঞ্জিন 98Kn থ্রাস্ট উৎপন্ন করে। সারা বিশ্বে বিভিন্ন 4.5 জেনেরেশন ফাইটার জেটে এই ইঞ্জিন ব্যবহৃত হয়।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই আমেরিকা সফরে ভারতে জেনারেল ইলেকট্রিক (GE) F-414 জেট ইঞ্জিন যৌথ উৎপাদনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে৷ F-414 হল একটি লো-বাইপাস টার্বোফ্যান ইঞ্জিন। এটি সর্বোচ্চ 98 কিলোনিউটন শক্তি উৎপাদন করতে সক্ষম । এটি বর্তমানে বোয়িং F/A-18E/F সুপার হর্নেট এবং Saab JAS 39E/F গ্রিপেন ফাইটার জেটে ব্যবহৃত হয়। ভারতীয় বিমান বাহিনী (IAF) F-414 ইঞ্জিন তেজস মার্ক II ফাইটারে শক্তি দেওয়ার জন্য নির্বাচন করেছে। এই ফাইটারটি দেশীয়ভাবে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (LCA) তেজসের একটি আপগ্রেড সংস্করণ।

    ভারতে F-414 এর যৌথ উৎপাদন দেশের প্রতিরক্ষা শিল্পের জন্য একটি বড় উৎসাহ হবে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতেও সাহায্য করবে। F-414 ছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত প্রতিরক্ষা সহযোগিতার অন্যান্য ক্ষেত্রেও আলোচনা করবে বলে আশা করা হচ্ছে, যেমন উন্নত জেট ইঞ্জিন, যুদ্ধাস্ত্র এবং ড্রোনের উন্নয়ন।

    মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত সেমিকন্ডাক্টর এবং অন্যান্য প্রযুক্তি যৌথ উৎপাদনের জন্য আলোচনা করছে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামুদ্রিক সচেতনতা নিয়েও সহযোগিতা করছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা স্থাপন করতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। F-414 এর যৌথ উত্পাদন এবং অন্যান্য প্রতিরক্ষা সহযোগিতা দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আর বাড়বে।

    আরও পড়ুন

    AMCA: অত্যাধুনিক যুদ্ধ বিমান তৈরির মাধ‌্যমে বিশ্বের চতুর্থদেশ হিসাবে এলিট ক্লাবে প্রবেশ করতে চলেছে ভারত

     

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles