Friday, June 21, 2024
More

    School Reopen: রাজ্যে ফের খুলছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়

    ফের রাজ্যে খুলতে চলেছে স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়। ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে খোলা হবে স্কুল-কলেজ (School Reopen)। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ফের খুলছে স্কুল। পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত ‘পাড়ায় শিক্ষালয়’-এর ব্যবস্থা করা হয়েছে।

    কদিনের তীব্র প্রতিবাদ পেরিয়ে স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অনেকেই। শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে ছাত্র-ছাত্রীদের পরিবারের সদস্যরা সকলেই এই সিদ্ধান্তকে গ্রহণ করেছেন। ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ থেকে খুলে যাবে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান। আপাতত অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণী পর্যন্ত বিদ্যালয় প্রাঙ্গণে পড়াশোনা হবে। এছাড়াও পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা হবে ‘পাড়ার শিক্ষালয়’ প্রকল্পের মাধ্যমে।

    গত বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে তৃতীয় ঢেউয়ের কথা জানানো হয় স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে। যার জেরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছিল, স্কুল যদি খোলা হয় এবং তার জেরে যদি সংক্রমণ আরও বেড়ে যায় তাহলে তাদের আবারও স্কুল বন্ধ করে দিতে হবে। দৈনিক সংক্রমণ কিছুটা কমার কারণে ফের রাজ্যে শুরু হতে চলেছে স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়।

    শিক্ষক সমিতির সদস্য মনিশ পান্ডে জানান, “শিক্ষকদের জয়, ছাত্রজীবনের জয়। যদিও অর্ধেক ভাবে স্কুলগুলো খুলছে। বাকিরা এখনও পাড়ায় শিক্ষালয়ে পড়াশুনা করবে। স্কুলের শিক্ষকদের মনোবিদের সঙ্গে কথা বলে সমস্ত রকম কর্মসূচি পালন করতে হবে। যারা পাড়ায় শিক্ষালয়ের আওতায় পড়ছে তাদের সব রকম সুযোগ-সুবিধা পাওয়া উচিত।” শিক্ষক সমিতির সদস্যদের কথা শুনে এটা স্পষ্ট যে স্কুল কলেজ খোলার কারণে খুশি শিক্ষক মহলের অনেকেই। অনেকের বক্তব্য এই সিদ্ধান্তটি ছাত্র-ছাত্রীদের জীবনে আমূল পরিবর্তন আনবে।

    আরও পড়ুন

    সমাজসেবার পাশাপাশি মাঠে চাষের জমিতেও কাজ করেন এই বিধায়ক

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles