Monday, July 15, 2024
More

    রাজ্যে আবাস যোজনা-র নতুন তালিকা, বাদ পড়তে পারে আপনার নাম!

    প্রধান মন্ত্রী আবাস যোজনা-র নতুন তালিকা চলে এসেছে রাজ্যে। আপনার নাম এই তালিকায় আছে তো? তালিকায় নাম থাকলেও থাকছে বাদ পড়ার আশঙ্কা। আবাস যোজনায় বাড়ি তৈরির টাকা পেতে কী কী সাবধানতা মানতে হবে সেই দিকেই নজর দেব এই প্রতিবেদনে।

    প্রধানমন্ত্রী আবাস যোজনা ভারত সরকারের এমন একটি উদ্যোগ, যেখানে গ্রাম ও শহর উভয় এলাকায় গৃহহীন পরিবার এবং দুর্দশাগ্রস্ত বাড়িতে বসবাসকারী মানুষদের স্থায়ীভাবে বসবাসের জন্য বিনামূল্যে একটি পাকা বাড়ি তৈরির টাকা প্রদান করা হয়। গ্রাম পঞ্চায়েত এলাকায় ঘর তৈরী করার জন্য ১লক্ষ ৩০ হাজার থেকে ১লক্ষ ৭৫ হাজার টাকা দেওয়া হয়। এছাড়া পৌর সভা এলাকায় এই টাকার পরিমাণ আরোও একটু বেশি। ২০২২ সালে কেন্দ্র সরকারের তরফ থেকে এই যোজনার আওতায় লক্ষাধিক ঘর দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গে। আপনার এলাকায় ঘরের লিস্ট ব্লক ও গ্রাম-পঞ্চায়েত অফিসে পেয়ে যাবেন।

    নতুন তালিকায় অনেকের নাম থাকা সত্বেও ঘর থেকে বঞ্চিত হওয়ার সম্ভবনা রয়েছে। কারণ, সরকারী নির্দেশ অনুযায়ী এই প্রকল্পের সুবিধা পেতে বেশ কিছু যোগ্যতা থাকা আবশ্যক। এই প্রসঙ্গে কেন্দ্র সরকারের আশাকর্মী, অঞ্চল আধিকারিক সহ অন্যান্য আধিকারীরা বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষার মাধ্যমে প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের লিস্ট ২০২২-২৩ সুনিশ্চিত করবে।

    এবার দেখে নেওয়া যাক, প্রধানমন্ত্রী আবাস যোজনা টাকা পেতে গেলে কি কি যোগ্যতা থাকা অবশ্যক সেই দিকে:

    1. পরিবারের কেউ সরকারি চাকুরীজীবী হলে, এই যোজনা থেকে সেই পরিবার বাতিল বলে ঘোষণা করা হবে।
    2. কোনো বাড়িতে বাইক বা ৩-৪ চাকার গাড়ি থাকলে এই পরিবারকেও সরকারি ঘর দেওয়া যাবে না।
    3. যেসব পরিবারের পাকা বাড়ি আছে তারা এই যোজনার সুবিধা পাবে না।

    আপনি যদি এই অন্তর্ভুক্ত হন তাহলে আপনাকে খবর দেওয়া হবে যে আপনার নাম অনুমোদিত হয়েছে এই প্রকল্পের জন্য। নাম অনুমোদিত হলে নিজস্ব – আঁধার কার্ড, জব কার্ড, ব্যাঙ্ক এর পাস বই এর ফটোকপি ও মোবাইল নম্বর সহ পঞ্চায়েত বা পৌরসভা অফিসে কাগজ গুলি জমা করতে হবে। এর কিছুদিনের মধ্যে আপনার বাড়ি ভেরিফিকেশন করা হবে এবং সিলেকশন করা হবে, এরপরই আপনি জানতে পারবেন আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর পাওয়ার যোগ্য কিনা।

    প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের নতুন লিস্টে নিজের নাম আছে কিনা দেখতে হলে আপনাকে আপনার পঞ্চায়েত, পৌরসভা বা ব্লক অফিস এ গিয়ে দেখতে হবে । অথবা অনলাইনে pmayg.nic.in ওয়েবসাইটটির মাধ্যমে দেখতে পারবেন।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles

    সুপার হিট রকি অউর রানি কি প্রেম কাহানি জানুয়ারিতেই মুক্তি পাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ আবার আসছে ‘প্রলয়’, মুখ্যভূমিকায় কে কে ? SSC নিয়োগ দুর্নীতি মামলায় স্কুলে ২৫ হাজার ৭৫৩জনের চাকরি বাতিল করল হাইকোর্ট
    সুপার হিট রকি অউর রানি কি প্রেম কাহানি জানুয়ারিতেই মুক্তি পাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ আবার আসছে ‘প্রলয়’, মুখ্যভূমিকায় কে কে ? SSC নিয়োগ দুর্নীতি মামলায় স্কুলে ২৫ হাজার ৭৫৩জনের চাকরি বাতিল করল হাইকোর্ট