Friday, February 23, 2024

UP Schools Reopen: নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ যোগীরাজ্যে, কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

UP Schools Reopen: দেশের অনেক রাজ্যে আজ থেকে স্কুল খোলা হয়েছে। অন্যদিকে, ইউপি -র যোগী (Yogi Adityanath) সরকারও স্কুল খোলার বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। ইউপি সরকার ১৬ আগস্ট নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ দিয়েছে। তবে স্কুলগুলি ৫০ শতাংশ শিক্ষার্থী নিয়ে খোলা হবে বলে জানানো হয়েছে। এই সময়, স্কুল প্রশাসনকে কোভিড নিয়ম মেনে চলার কথা বলা হয়েছে।

এর পাশাপাশি সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণাও করেছে। জারি করা নির্দেশিকা অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা হবে বলে এএনআই সূত্রে খবর। এছাড়া মাধ্যমিক শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ভর্তির প্রক্রিয়া শুরু করার নির্দেশও দেওয়া হয়েছে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শুরু হবে ৫ আগস্ট থেকে।

এই করোনা পরিস্থিতির মধ্যে অনেক রাজ্যে স্কুল খোলার কারণে স্কুলগুলিকে কোভিড নিয়ম মেনে স্কুল চালানোর কথা বলা হয়েছে। যেমন, শিক্ষার্থীদের জন্য স্কুলে মাস্ক পরা বাধ্যতামূলক। স্কুলে প্রবেশ করার আগে থার্মাল স্ক্রিনিং করতে হবে। এর পাশাপাশি শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। নির্দেশিকা অনুযায়ী, শিক্ষার্থীদের স্কুলে আসার জন্য তাঁদের পরিবারের লিখিত সম্মতি নেওয়া বাধ্যতামূলক। লিখিত অনুমতি ছাড়া শিক্ষার্থীদের স্কুলে প্রবেশ করতে দেওয়া হবে না।

উত্তরাখণ্ডে (Uttarakhand) আজ নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলা হয়েছে। জানা গেছে, শিক্ষার্থীরা মাস্ক পরে স্কুলে প্রবেশ করেছে এবং স্কুলে প্রবেশ করার আগে শিক্ষার্থীদের থার্মাল স্ক্রিনিংও (Thermal screening) করা হয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলার কথা শিক্ষার্থীদের বলা হয়েছে।

আরও পড়ুন

Kanwar Yatra 2021 Cancelled: এবছরও কানওয়ার যাত্রা বাতিল উওরাখন্ডে, কোভিড বিধি মেনে যাত্রার অনুমতি যোগী সরকারের

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles