Monday, April 22, 2024

প্রধানমন্ত্রীর হাত ধরে রাজ্যে এবার বন্দে ভারত, চলবে বর্ধমান হয়ে

বাংলায় শীঘ্রই আসতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। ভারতের উন্নত প্রযুক্তি ও পরিষেবা যুক্ত ট্রেন গুলির মধ্যে এটি অন্যতম। আগামী 30 শে ডিসেম্বর প্রধানমন্ত্রীর হাত ধরেই রাজ্যে উদ্বোধন হবে বন্দে ভারতের। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি ভায়া বর্ধমান রুটে চলবে বন্দে ভারত।

ইতিমধ্যে তার রেলের তরফ থেকে এর সময়সূচী প্রকাশ করা হয়েছে। বুধবার রেলমন্ত্রক থেকে নির্দেশ পাওয়ার পর চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে পূর্ব রেল ও উত্তর-পূর্ব সীমান্ত রেল। আশা করা হচ্ছে সপ্তাহে ৬ দিন এই ট্রেন চলবে। যাত্রাপথের মাঝে বোলপুর শান্তিনিকেতন ও মালদা টাউন রেল স্টেশনে স্টপেজ দেবে এই ট্রেন। 

ভ্রমণপিপাসু বাঙালির পাহাড় প্রেম চিরকালের। তাই আমাদের পছন্দের তালিকায় প্রথমেই থাকে উত্তরবঙ্গ। এবার দক্ষিণ থেকে উত্তরবঙ্গের যাত্রা আরও দ্রুত আর আরামদায়ক করে তুলতে পশ্চিমবঙ্গে নতুন সংযোজন হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস।

প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্নকে স্বার্থক করতে সম্পুর্ন দেশীয় প্রযুক্তির ব্যবহারেই তৈরি হয়েছে বন্দে ভারত। যা ঘণ্টায় ১৬০-১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে দৌড়নোর ক্ষমতা রাখে। এই ট্রেনে যাত্রীদের জন্যও খুবই উন্নত মানের পরিসেবা দেওয়া হয়ে থাকে। আগামী ৩০ শে ডিসেম্বর হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

দার্জিলিং-এর সংসদ রাজু বিস্তা টুইট করে বলেন: “আমি এটা জানাতে পেরে আনন্দিত যে আমার প্রস্তাব গ্রহণ করে, খুব শীঘ্রই রেল মন্ত্রক একটি ‘বন্দে ভারত’ ট্রেন চালু করতে চলেছে যা নিউ জলপাইগুড়ি ও হাওড়ার মধ্যে  সংযোগ স্থাপন করবে। এই ট্রেনটি সপ্তাহে 6-দিন চলবে বলে আশা করা হচ্ছে।”

বর্তমানে দেশে মোট ছয়টি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। তবে ১৫ অগস্টের মধ্যে দেশের বিভিন্ন রুটে ৭৫ টি বন্দে ভারত ট্রেন চালানোর কথা ঘোষণা করেছিল মোদী সরকার। আজ থেকে প্রায় সাড়ে তিন বছর আগে বারাণসী ও দিল্লির মধ্যে প্রথম যাত্রা শুরু হয় বন্দে ভারতের। কিছুদিন আগেই গুজরাতের আমদাবাদ থেকে মুম্বই সেন্ট্রাল এবং হিমাচলের অম্ব অন্দৌরা থেকে দিল্লি এই দুই রুটে বন্দে ভারত ট্রেন উপহার দেয় কেন্দ্র সরকার। এছাড়া চলতি মাসেই মাইসুরু থেকে চেন্নাই সেন্ট্রাল পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের নতুন যাত্রা শুরু হয়েছে।

আর কয়েক দিনের মধ্যেই পশ্চিমবঙ্গেও শুরু হবে বন্দে ভারতের পরিষেবা। পূর্ব ভরতে অন্তত পাঁচটি এই বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলের। যে সব রুটে ওই ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে, সেগুলি হল: হাওড়া-রাঁচি, হাওড়া-ঝাড়সুগুদা, হাওড়া-ভুবনেশ্বর, হাওড়া-পটনা ও হাওড়া থেকে শিয়ালদহ/ নিউ জলপাইগুড়ি।

তবে আগামী ৩০ তারিখ হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুট দিয়েই পশ্চিমবঙ্গে শুরু হবে বন্দে ভারতের প্রথম যাত্রা। একজন রেলকর্তার বক্তব্য, “আশা করি, ছ’মাসের মধ্যে অন্তত দু’টি বন্দে ভারত দাঁড়িয়ে থাকবে হাওড়া স্টেশনে।”

Budget 2022: কলকাতা মেট্রো রেলের জন্য বাড়ল বরাদ্দ, অর্থমন্ত্রীর বাজেটে কী পেল পশ্চিমবঙ্গের রেল?

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles