Wednesday, February 8, 2023

পৃথিবীতে জলের উৎপত্তি গ্রহাণু থেকে, দাবি জাপানি গবেষণায়

পৃথিবীতে জলের উৎপত্তি নিয়ে নানান প্রশ্ন ও বৈজ্ঞানিক ধারণা দেওয়া হলেও এ প্রশ্নের সঠিক উত্তর খুঁজতে বিভিন্ন গবেষণা করা হচ্ছে বিশ্বজুড়ে। এমনই এক গবেষণা থেকে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য। জাপানি বিজ্ঞানীরা সাম্প্রতী এক গবেষণায় জানায় জলের উৎপত্তি গ্রহাণু বা অ্যাস্ট্রয়েড (Asteroid) থেকে, তারাই জল নিয়ে এসেছিল পৃথিবীতে।

জাপানের বিজ্ঞানীরা জানান পৃথিবীতে জল ‘জৈবপূর্ণ সি-ধরনের’ (Organic-rich C-type) অস্ট্রয়েডের মাধ্যমে আসে। এই দাবি তারা রিয়াগো (Ryugu) অস্ট্রয়েডের মাটির গবেষণা করে জানান। জাপানের স্পেস এজেন্সি JAXA এই অ্যাস্ট্রয়েডে গবেষণার জন্য 2014 সালে হায়াবুসা-২ (Hayabusa2) স্পেসক্রাফট পাঠায়, যা 2020 সালে এই রিয়াগো থেকে মাটির নমুনা পৃথিবীতে নিয়ে আসে। 800 মিটারের এই রিয়াগো অস্ট্রয়েড মঙ্গল ও পৃথিবীর মাঝামাঝি কক্ষে পৃথিবীকে পরিক্রম করে।

জাপানের হায়াবুসা-2 এই অ্যাস্ট্রোয়েড থেকে 5.4 গ্রাম মাটির নমুনা নিয়ে আসে, যা নিয়ে গোটা বিশ্বের বিজ্ঞানীরা গবেষণা চালায়। 6 বছর ধরে চালানো এই গবেষণায় বিজ্ঞানীরা এর থেকে এমন কিছু উপাদানের খোঁজ পান যা পৃথিবীতে জীবনের উৎপত্তির সূত্র হতে পারে। এই নমুনার মধ্যে সবুজ রঙের এক কার্বনিক পদার্থ মেলে যা বহুল ছিদ্রযুক্ত। এ থেকে বলা যায় 450 বছর আগে এখানে জীবনের চিহ্ন ছিল‌

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি গবেষণায় জানায় এই মাটি এতো কালো যে সূর্যের আলোর মাত্র 2% প্রতিফলিত করে। এতে থাকা ছিদ্রগুলি কোনো এক সময় এর মধ্যে গ্যাস বা জল প্রবাহের প্রমান দেয়। এছাড়া এই গবেষণায় জানা যায় অ্যামিনো অ্যাসিডের উৎপত্তি হয়েছিল মহাশূন্যে। 

এই গবেষণা  ব্রহ্মাণ্ড, সৌরমণ্ডল, গ্রহ ও পৃথিবী সৃষ্টির কাহিনী বর্ণিত করেছে যা নেচার অ্যাস্ট্রয়েড জার্নালে সাম্প্রতিক প্রকাশিত হয়েছে। গবেষণায় জানা যায় এই রিয়াগো অ্যাস্ট্রয়েডটি সৌরমন্ডলের একদম প্রথম শ্রেণীতে সৃষ্টি হওয়া গ্রহ বা গ্রহানু। বিজ্ঞানীদের মতে সৌরমন্ডলের সৃষ্টি সম্পর্কে জানতে আমাদের আরও গবেষণার প্রয়োজন, তবেই আমাদের অতীত ও জীবন সৃষ্টির রহস্য উন্মোচন হবে। 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles