Tuesday, May 21, 2024
More

    কেমন হবে ভবিষ্যতের প্লেস্টেশন 6? কী কী নতূন ফিচার্স আসবে?

    কিছু কিছু প্লেস্টেশন ফ‍্যানের কাছে প্লেস্টেশন 6 এর ব‍্যাপারে ভাবাটা একটু তারাতারি মনে হতে পারে,কারন এখন পর্যন্ত বাজারে প্লেস্টেশন 5 একটি নতূন কনসোল এবং যার উপলব্ধতা যথেষ্ট কম। প্লেস্টেশন 5 লঞ্চ হয়েছিল ২০২০ শেষের দিকে, অর্থাৎ প্রায় ২ বছর হতে চলল এখনো অনেকেই কিনতে পারেননি এই কনসোলটি। পিএস5 এর সাপ্লাই চেনে অনেক গোলোযোগ থাকাই এতদিন ধরে এই অবস্থা চলছিল। বর্তমান অবস্থা অবশ‍্য অনেকটাই কন্ট্রোলে। পিএস 5 বানানোর প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৫ সালে তো সেই হিসাবে পিএস6 এর কাজও শুরু হয়ে গেছে বলে চারিদিকে গুজব ছড়িয়েছে।

    PS6 এর কাছে আমরা কী আশা রাখতে পারি:

    সোনির একটি কাজের তালিকা অনুসারে, প্লেস্টেশন 6 বানানোর কাজ তারা শীঘ্রই শুরু করতে পারে। সোনি ২০২৬ সালকে টার্গেট রেখে বানানো শুরু করতে পারে প্লেস্টেশন 6। সম্ভবত, সনি নতুন কনসোল রিলিজের মধ্যে টাইম উইন্ডো কমাতে চায়। সোনি তাদের next gen কনসোলের হার্ডওয়্যারটি ক্রমাগত বিকশিত করছে, এবং PS5 হার্ডওয়্যার অপ্রচলিত হওয়ার আগেই তারা হার্ডওয়‍্যার গুলো রেডি করতে চাইছে। প্রকৃতপক্ষে, রে-ট্রেসিং এবং 4K@60fps গেমিংয়ের জন্য আমাদের আরও শক্তিশালী কনসোল দরকার। তাহলে আমরা প্লেস্টেশন 6 থেকে কী আশা করি? আমরা একটি সুস্পষ্ট – হার্ডওয়্যার অগ্রগতি আশা করতে পারি, তবে আমরা এটাও আশা করতে পারি সোনি তাদের আসন্ন কনসোলে আপগ্রেডের অনেক সুযোগ সুবিধা রাখবে।

    VR-Gaming এর প্রচলন :

    ভিআর বা ভার্চুয়াল রিয়েলিটির উত্থান এমন কিছু ছিল যা আশাতিত। পরবর্তী জেনারেশনের গেমিং এর জন্য VR- এমন এক প্ল‍্যাটফর্ম যা ভবিষ্যতের গেমিং এর মার্কেটকে দখল করবে। অনেক কনসোল কোম্পানি সাধারন খেলোয়াড় এবং VR খেলোয়াড়দের মধ্যে ব্যবধান কমাতে ইচ্ছুক। সনি শীঘ্রই প্লেস্টেশন VR2 চালু করবে এমনটাই সূত্রের খবর।

     

    “হরাইজন: কল অফ দ্য মাউন্টেন”-এর মতো এই আনুষঙ্গিক জিনিসের প্রচারের জন্য কোম্পানি ইতিমধ্যেই একগুচ্ছ নতুন গেম প্রস্তুত করেছে। PS VR2 এর মার্কটে চলাকালীন আরও গেম আসতে চলেছে৷ প্রশ্ন হল যে ব্র্যান্ডটি প্লেস্টেশন 6 রিলিজ না হওয়া পর্যন্ত VR2 টিকিয়ে রাখবে, নাকি এর প্রকাশের মাধ্যমে, আরেকটি নতূন জেনারেশনের VR কনসোল লঞ্চ করবে।

    PS6 এর একটি সম্ভাবনাময় ফিচর্স হল সরাসরি বাক্সের বাইরে একটি VR হেডসেট অফার করার ক্ষমতা। এটি কনসোলের দাম বাড়াতে পারে, তবে শুধু একটু আনুষঙ্গিক কল্পনা করুন এমন এক কনসোল যা সাধারন গেমগুলিকে ভিআর ফর্ম্যাটে নির্বিঘ্নে রূপান্তর করতে পারে। এটি কিছুটা সম্ভব হলেও হতে পারে, সর্বোপরি, Sony শিখছে কীভাবে এমন একটি গেম তৈরি করতে হয় যা VR নয় অথচ VR এ কনভার্ট করা যেতে পারে। Horizon Forbidden West একটি প্রচলিত খেলা। এখন কোম্পানি এই মহাবিশ্বকে ভিআর জগতে ঠেলে দিচ্ছে। আপনি কী God Of War গেমটি VR এ কল্পনা করতে পারেন? অপ্রকাশিত? এগুলি ভবিষ্যতের জন্য সম্ভাবনা। Sony সম্ভবত PS6-এর জন্য VR-এ আরও বেশি বিনিয়োগ করবে।

    ওয়্যারলেস চার্জিং দিয়ে যেকোনো কিছু চার্জ করার ক্ষমতা :

    পিএস 6 এ ওয়ারলেস চার্জিং এর কথাও ভাবছে অনেকে। ওয়ারলেস চার্জিং বর্তমানে একটি বাস্তবতার রূপ ধারন করেছে, তবে এখানে কনসোলের অন্যান্য অ‍্যাক্সেসরিজ সম্পর্কে কথা বলছি। উদাহরণস্বরূপ, ডুয়ালসেন্স শুধুমাত্র তারযুক্ত USB-C কেবল বা পৃথক ডকের মাধ্যমে চার্জ করে। ওয়্যারলেস চার্জিং ইতিমধ্যেই একটি উন্নত টেক জিনিস, বিশেষত স্মার্টফোনে। এমনকি অ্যাপল, যারা এই প্রযুক্তিটি গ্রহণ করতে অনিচ্ছুক ছিল তার চৌম্বকীয় চার্জিংয়ের মাধ্যমে এটি যুক্ত করেছে। সোনি ভবিষ্যতের ডুয়ালসেন্সের জন্য ওয়্যারলেস চার্জিং এর কথা ইতিমধ্যেই ভাবতে শুরু করেছে। কিভাবে কনসোল বেতার চার্জ হবে? হতে পারে একটি সংযুক্ত স্ট্যান্ডের মাধ্যমে, অথবা প্লেস্টেশন 6 এর ঠিক উপরে।

    অতিরিক্ত স্টোরেজ থাকতে পারে প্লেস্টেশন 6 এ:

    পিএস 5 যখন লঞ্চ হয় তখন অনেকেই আশা করেছিল PS5 এর সাথে 2 টিবি স্টোরেজ আসবে কিন্তু 2TB SSD দাম অনেক বেশি হওয়াই কোম্পানি অনিচ্ছা স্বত্বেও 1TB র লিমিটেড স্টোরেজ দিতে বাধ‍্য হয়। বর্তমানে এক একটি গেমের সাইজ অত‍্যন্ত বেশি হওয়ার স্টোরেজ এর প্রয়োজনীয়তা অনেক বেশি চোখে পড়ছে, তাই অনেকেই আশা করছেন PS6 এর সাথে Sony ভালোমতো স্টোরেজের ব‍্যবহার করবে।

    মসৃণ ডিজাইন এবং মডুলার পিস সহ প্লেস্টেশন 6:

    PS5 ভারী, এবং সেই কারণেই অনেক পিএস ফ‍্যান দাবি তুলেছে PS5 এর একটি পাতলা এবং হালকা ভার্সান বাজারে আনার। PS6 এর জন্য,এটা আশা করা যেতেই পারে,সোনি একটি পাতলা ডিজাইন দিয়ে শুরু করবে। এবং আরও উন্নত সম্ভাবনা হল এক ধরণের মডুলার ডিজাইন। যেটা সত্যিই উদ্ভাবনী হবে। একটি নতুন প্রসেসর বা RAM যোগ করার সম্ভাবনার সম্পর্কে কথা বলা হচ্ছে না এখানে, যেমন আপনি কম্পিউটারে করতে পারেন। কিন্তু হতে পারে, শুধু আপনার পুরানো ডিস্ক চালানোর জন্য একটি ডিজিটাল সংস্করণে ডিস্ক ড্রাইভার যোগ করার সুযোগ থাকবে।

    প্লেস্টেশন 6- এর মূল্য এবং উপলব্ধতা

    গুজব অনুসারে, প্লেস্টেশন 6 বা PS6 2026 সালের আগে আসবে না। এটি সেই বছর অথবা তার কয়েক বছর পরেও আসতে পারে। এর মানে এই নয় যে PS5 এর ব‍্যবহার শেষ হয়ে যাবে। PS5 লঞ্চের দুই বছর পরেও Sony নিজেদের গেমগুলির সাথে PS4 এর জন্য আলাদাভাবে কম্প‍্যাটিবিলিটি রেখেছিল। এটা আশা করাযায়, আসন্ন কনসোলের অভাব মোকাবেলা করার প্রয়োজন হবে না, এবং সরাসরি গ্রাহকদের জন্য উপলব্ধ হবে

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles