Friday, February 23, 2024

Class 12 Board Exam: দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বিষয়ক বিশেষ বৈঠক প্রধানমন্ত্রীর

মঙ্গলবার সন্ধ্যায় একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিড মহামারীর মধ্যে ২০২১ সালে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হওয়ার বিষয়ে এই বৈঠক বলে সূত্রের খবর।

সরকারী সূত্রের খবর, সকল স্টেকহোল্ডারদের সঙ্গে বিস্তারিত আলোচনা করার পর “সমস্ত সম্ভাব্য বিকল্প” সম্পর্কে অবহিত করা হবে। এই ব্যাপার নিয়ে সুপ্রিম কোর্টের শুনানির দু’দিন আগে, পরীক্ষা বাতিল করার আবেদনে কেন্দ্র তার উত্তর জানাবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হওয়ার সিদ্ধান্তের পরে, কিছু রাজ্য এই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছিল এবং পরীক্ষার ধরণ বা তাদের সম্ভাব্য তারিখগুলি ঘোষণা করেছিল, অন্যদিকে দিল্লি, পাঞ্জাব এবং ঝাড়খণ্ড সহ অন্যান্যরা ভিন্নমত পোষণ করেছিল।

পিটিআই তরফ থেকে জানা যায়, ২৩ মে হওয়া বৈঠকে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারী এডুকেশন (CBSE)-কে প্রস্তাব দিয়েছিল ১৫ জুলাই থেকে ২৬ আগস্টের মধ্যে পরীক্ষার ব্যবস্থা করতে। এই বৈঠক শেষে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, বেশিরভাগ রাজ্যই এই পরীক্ষা হওয়ার পক্ষে মত প্রকাশ করেছেন।

মহারাষ্ট্রের মতো রাজ্যগুলি এই বৈঠকে নিজেদের মতামত জানিয়েছিল। তারা জানায়, “নন-এক্সামিনেশন রুট”-এর পরীক্ষা অবশ্যই করা উচিত, এছাড়াও দিল্লি ও কেরালা পরীক্ষার আগে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরামর্শ দিয়েছিল।

অন্যদিকে, উত্তরপ্রদেশ দশম শ্রেণির পরীক্ষা বাতিল করে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ শ্রেণির পরীক্ষা করানোর প্রস্তাব দিয়েছিল।

৩১ মে, সুপ্রিম কোর্টে সিবিএসই (CBSE) এবং আইসিএসই (ICSE) বোর্ড পরীক্ষা বাতিল করার আবেদনের শুনানি হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেওয়ার জন্য সময় চাওয়ায় বিষয়টি ৩ জুন অবদি স্থগিত করা হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles