Friday, July 19, 2024
More

    Agni-V Missile: ব্যালিস্টিক মিসাইল অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ

    দীপংকর সাহা: ভারত আজ সফলভাবে অগ্নি-৫ মিসাইলের (Agni-V Missile) পরীক্ষা করেছে। এটি একটি সারফেস-টু-সার্ফেস (surface-to-surface) ব্যালিস্টিক মিসাইল (ballistic missile)। অগ্নি ৫ এর রেঞ্জ ৫০০০ কিলোমিটার। তবে চীন অভিযোগ করেছে অগ্নি ৫ এর রেঞ্জ ৮০০০ কিলোমিটার। চীনের মুখপাত্র গ্লোবাল টাইম এর দাবি ভারত অগ্নি ৫ এর রেঞ্জ ইচ্ছে করেই কম দেখিয়েছে। অগ্নি ৫ মিসাইলের পরীক্ষা চীনের কাছে ভারতের একটি শক্তিশালী বার্তা হিসাবে দেখা হচ্ছে।

    অগ্নি-৫ একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা ICBM। আজ সন্ধ‌্যো ৭:৫০ মিনিটে ওড়িশার উপকূলের এ পি জে আবদুল কালাম দ্বীপ থেকে অগ্নি ৫ মিসাইল উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি তিন-পর্যায়ের কঠিন জ্বালানী ইঞ্জিন ব্যবহার করে এবং খুব নির্ভুলতার সঙ্গে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। অগ্নি ৫ মিসাইলের সফল পরীক্ষা ভারতের নিউক্লিয় নীতি “বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধের” সঙ্গে সঙ্গতিপূর্ণ।

    বর্তমান ভারত ও চীনের মধ‌্যে অরুনাঞ্চল প্রদেশে ঠাণ্ডা যুদ্ধ চলছে। চীন তার সীমান্তে এল এ সি বরাবর ব‌্যপক হারে সেনা সমাবেশ ঘটিয়েছে। এমন কি রকেট লঞ্চার, আটিলারি গান, ও ক্ষেপনাস্ত্রও মোতায়েম করেছে। চীনের সঙ্গে সঙ্গতি রেখে ভারতও সম হারে সেনা মোতায়েম করেছে। সেইসঙ্গে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেম, পিনাকা রকেট লঞ্চারও মোতায়েম করেছে। এরকম অবস্থায় ভারতের অগ্নি ৫ মিসাইল পরীক্ষা গুরুত্বপূর্ণ বার্তা বহন করে।

    আরও পড়ুন

    BSF: কেন্দ্রের নয়া নির্দেশিকায় পশ্চিমবঙ্গ সহ তিনটি রাজ্যে ক্ষমতা বাড়ল বিএসএফ-এর

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles