Friday, February 23, 2024

বাঁকুড়া: ছিল ‘দত্ত’ হল ‘কুত্তা’, পদবি বিভ্রান্তে ঘেউ ঘেউ ডাকে অভিনব প্রতিবাদ যুবকের 

রূপম দত্ত: যুগ্ম বিডিওর গাড়ির সামনে ঘেউ ঘেউ করছে এক যুবক! এমনই এক ঘটনার সাক্ষী রইল বাঁকুড়া-২ নম্বর ব্লকের মানুষ। পরপর তিন বার সংশোধনের পরও মেলেনি সঠিক নাম পদবী সহ রেশন কার্ড, শেষমেষ এমনই এক অভিনব প্রতিবাদের উপায় বেছে নেয় বাঁকুড়া-র কেশিয়াকোলের এই যুবক।

এদিন দুয়ারে সরকার শিবির চলাকালীন হঠাৎ দেখতে পাওয়া যায় এক যুবক সরকারি প্রশাসনের এক কর্তার গাড়ির সামনে যেয়ে ঘেউ ঘেউ করে কুকুরের মতো ডাকতে শুরু করলেন। হাতে সবুজ ব‍্যাগ এবং নীল জামা পরা সেই ব‍্যাক্তি প্রশাসনের ঐ কর্তার দিকে বাড়িয়ে দিলেন কিছু কাগজ পত্র, জানালেন সমস্যার কথা। আজব এই ঘটনা দেখে ক্যামেরাবন্দি করেন প্রতক্ষদর্শীরা, মুহুর্তে ভাইরাল হয়ে পরে তা। 

বাঁকুড়া-2 নং ব্লকের এই ঘটনা‌র মূলে শ্রীকান্তি কুমার দত্ত এই ব‍্যাক্তি বিকনা গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা। উনি রেশন কার্ড পরিষেবার জন‍্য গিয়েছিলেন এলাকার দুয়ারে সরকার শিবিরে। কিন্তু রেশন কার্ড হাতে পাওয়ার পর লক্ষ করেন তার নাম শ্রীকান্তি দত্ত থেকে হয়ে‌ গেছে শ্রীকান্তি মন্ডল। পদবি ভুল থাকায় নাম সংশোধনের জন‍্য আবেদন করেন তিনি। দ্বিতীয়বারের সংশধনে শ্রীকান্তি হয়ে যায় শ্রীকান্ত দত্ত। এবারেও নাম ভুল হয় তার, দুবার নাম ভুল আসার পর সংশোধনের জন‍্য তিনি পুনরায় দুয়ারে সরকার শিবিরে আবেদন জানান এবং‌ তৃতীয়বারে কার্ড হাতে পাওয়ার পর নাম দেখেন নাম ঠিক থাকলেও পদবী পাল্টে হয়েছে কুত্তা,‌ অর্থাৎ শ্রীকান্তি কুমার কুত্তা।

এইভাবে বারংবার নাম ভুল আসার ফলে রীতিমতো চটেযান শ্রীকান্তি। হাতের কাছে ব্লকের যুগ্ম বিডিও কে পেয়ে, তাঁর সামনে শুরু করেন কুকুরের মতো ঘেউ ঘেউ ডাকে এক অভিনব প্রতিবাদ। সংবাদমাধ‍্যমে এই ঘটনা জানাজানি হতেই নড়ে চড়ে বসেন প্রশাসনিক কর্তারা, ১ দিনেই সঠিক ভাবে সংশোধন করে দেওয়া হয় তাঁর রেশন কার্ডের অনিচ্ছাকৃত ভুল। বাঁকুড়ার জেলাশাসক রাধিকা আইয়ার শনিবার দুপুরে জানান,”শ্রীকান্তি দত্তর রেশন কার্ডে অনিচ্ছাকৃত যে ভুল হয়েছিল, তা প্রশাসন সঙ্গে সঙ্গে শুধরে নিয়েছে। এ ধরনের ভ্রান্তি যাতে না হয় সে জন্য সবাইকে সতর্কও করা হয়েছে।”

শ্রীকান্তির কথায়, “বারবার সমস্ত কাজ ফেলে দূয়ারে সরকারে যাওয়া সম্ভভ? তবু গিয়েছি। যতবার যাচ্ছি ততবার নতুন নতুন ভুল আসছে, তাই এমনটা করতে হলাম।’’ এই ঘটনায় সংবাদমাধ্যম কে পাশে পাওয়ায় তিনি সংবাদমাধ্যমকে ধন্যবাদ জানান।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles