Friday, February 23, 2024

Booster Dose: দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের দেওয়া হবে তৃতীয় ডোজ, মিলল অনুমোদন

আমেরিকায় (America) করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ (Booster Dose) প্রয়োগের জন্য অনুমোদন দেওয়া হল। অর্থাৎ, এবার আমেরিকায় করোনা সংক্রমণে উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের ভ্যাকসিনের তৃতীয় ডোজও দেওয়া হবে। মডার্না (Moderna vaccine) এবং ফাইজার (Pfizer vaccine) ভ্যাকসিনের তৃতীয় ডোজ জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এমনই ঘোষণা করা হয়েছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন -এর (Food and Drug Administration) (FDA) তরফ থেকে। উচ্চ ঝুঁকিপূর্ণ রোগী বলতে বোঝানো হয়েছে যারা ইতিমধ্যে গুরুতর রোগে ভুগছে এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। অর্থাৎ যেসব রোগীর ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছে বা ক্যান্সারের (Cancer) মতো রোগে ভুগছেন, তাঁদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন -এর কমিশনার জ্যানেট উডকক (Janet Woodcock) এক বিবৃতিতে বলেন, “দেশে কোভিড মহামারীর আরও একটি ঢেউ আঘাত করেছে। এটি মানুষের ক্ষেত্রে, বিশেষ করে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য মারাত্মক। তাই বুস্টার ডোজ দেওয়া হবে এই সমস্ত দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের। যাদের সম্পূর্ণ টিকাকরণ হয়ে গেছে, তাঁরা নিরাপদ এবং তাঁদের এই সময় কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজের প্রয়োজন নেই।”

গত জুলাইয়ে আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর (Centers for Disease Control and Prevention) বৈঠকে পেশ হওয়া সরকারি পরিসংখ্যান অনুযায়ী আমেরিকার পূর্ণবয়স্ক জনসংখ্যার মধ্যে ২.৭ শতাংশ মানুষের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাঁদের বলা হয়, ‘ইমিউনোকম্প্রোমাইজ্‌ড পেশেন্টস’ (Immunocompromised Patient)। যারা বিভিন্ন ধরনের টিউমারের (Tumor) কারণে দীর্ঘ দিন ধরে ভুগছেন অথবা যারা এডস-এর (HIV/AIDS) রোগী বা যাদের কোনো অঙ্গ ট্রান্সপ্ল্যান্ট করাতে হয়েছে কিম্বা যাদের দেহের প্রতিরোধ ক্ষমতাকে সাময়িক ভাবে দুর্বল করে রাখার জন্য অনেক রকমের ওষুধ খেতে হয়, তাঁদের ক্ষেত্রে দেখা গিয়েছে ফাইজার বা মডার্নার দু’টি করে কোভিড ডোজ দেওয়ার পরেও তাঁদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে না। তবে ঠিক কোন ধরনের শারীরিক অসুস্থতার কারণে ফাইজার ও মডার্না ভ্যাকসিন প্রয়োজনীয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারছে না সে বিষয়ে সিডিসি এখনও নিশ্চিত করে কিছু জানায় নি বলে আমেরিকান সংবাদমাধ্যমের খবর।

আরও পড়ুন

Johnson & Johnson Vaccine: ভারতে ছাড়পত্র পেল জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ করোনা ভ্যাকসিন, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles