Monday, July 15, 2024
More

    ৩০ বছর আগে দেখা গিয়েছিল ভিন গ্রহের মহাকাশ যান, প্রকাশ্যে এল পরিষ্কার ছবি

    প্রায় ৩০ বছর আগে একটি অলৌকিক ঘটনাকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছিল সমগ্র বিশ্বজুড়ে। আচমকাই একদিন স্কটল্যান্ডের ক্যালভিন পাহাড়ের কাছে আকাশে একটি অদ্ভুত লম্বাটে প্লেট ধরণের বস্তু উড়তে দেখেন স্থানীয়রা। তার পেছনে উড়ে চলেছে একটি ফাইটার জেট। কিন্তু কী ছিল এই উড়ন্ত বস্তু ? তাহলে কি এটি ছিল ভিন গ্রহের মহাকাশ যান ? গবেষকদের ভাষায় UFO ? যা ঢুকে পড়েছিল এই পৃথিবীর আকাশে ?। রহস্য উন্মোচনে তদন্ত শুরু করেন পুলিশ ও বিজ্ঞানীরা। যা কিন্তু পরে যা রহস্য হয়েই থেকেই যায়। ১৯৯০ সালে তোলা এই ছবি হঠাৎই জনসমক্ষে আনেন এক প্রফেসর। এই ছবিটিকে ‘ক্যালভিন্স ফটো’ (Calvine photo) নামে আখ্যায়িত করা হয়েছে।

    জানাযায়, সেই স্কটল্যান্ডের ক্যালভিন পাহাড়ের কাছে দুই ব্যক্তি আকাশে এই বস্তুটিকে দেখে ছবিটি তোলেন। এই দুই ব্যক্তি আকাশের এই বস্তুটিকে দশ মিনিটের মত দেখেছিলেন ও সঙ্গে হালকা এক ধরনের শব্দ ও পেয়েছিলেন। এই দুই ব্যক্তি‌ ইউএফওর মোট ৬টি ফটো তুলে স্কটল্যান্ডস্ ডেলি নিউজ পেপারকে দিয়েছিলেন। এই সংবাদ সংস্থাটি এই ফটোগুলিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠান ও এরপরই ফটোগুলি উধাও হয়ে যায়, জনসমক্ষে কোনও দিনও আর প্রকাশ হয় না।

     

    কিন্তু ব্রিটিশ সাংবাদিক ও সেফিল্ড হালাম বিশ্ববিদ্যালয়ের (Sheffield Hallam University) সহযোগী অধ্যাপক ডেবিড ক্লার্ক(David Clarke) ১৩ বছর ধরে তদন্ত চালিয়ে এই ‘ক্যালভিন্স ফটো’ আবারও উদ্ধার করেন। তবে বর্তমানে এক প্রাক্তন রয়েল এয়ার ফোর্সের (RAF) প্রেস অফিসার ক্রেজ লিন্ডসের সন্ধান পান। যার কাছে অবশিষ্ট থাকা আসল ছবিগুলির একটি ছিল। এটিকে তিনি পৃথিবীর সবথেকে স্বচ্ছ তোলা ছবি হিসেবে জনসমক্ষে নিয়ে আসেন। এই ছবির ওই দুই ফটোগ্রাফার সর্বদা আড়ালে থেকেছেন কোনদিনও জনসমক্ষে আসতে চাননি। সেই দেশের প্রতিরক্ষা মন্ত্রালয় থেকে জানানো হয় তাঁরা নেগেটিভটি সংবাদ সংস্থা ডেইলি রেকর্ডকে ফেরত দিয়ে দিয়েছেন। তবে সংস্থাটি জানিয়েছে তারা কোনওদিন এই নেগেটিভ ফেরত পাননি। যা প্রশ্ন তৈরি করছে সকলের মনে।

    ইউএফ‌ও আসলে কী?
    অশনাক্ত উড়ন্ত বস্তু বা ইউ এফ ও হল আকাশে দৃশ্যমান যে কোনো অচেনা-অজানা বস্তু। ১৯৪০-১৯৯০ এর দশকগুলোতে যে সব অশনাক্ত উড়ন্ত বস্তু আকাশে দেখতে পাওয়া যেত তার বেশির ভাগ উড়ন্ত বস্তুগুলো পিরিচ বা প্লেটের আকৃতির হয়ে থাকতো। এবং এই সমস্ত বস্তুদের অন্য উপগ্রহ থেকে আসা জীব বা এলিয়েনদের সঙ্গে মিলিয়ে দেখা হয়।

    আরও পড়ুন KTM ও Bajaj মিলে শীঘ্রই আনছে অত্যাধুনিক ইলেকট্রিক বাইক

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles