Monday, April 22, 2024

Covid19 Hotspot: করোনার উৎপত্তির জন্য দায়ী চীনই, ক্ষতিপূরণ দাবি ট্রাম্পের

বৃহস্পতিবার প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) জানান, ‘উহান ল্যাব থেকে আসা চায়না ভাইরাস’ সম্পর্কে তিনি ঠিক বলেছিলেন।

আমেরিকার (America) প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্প বলেছেন, “এখন সবাই, এমনকি তথাকথিত ‘শত্রু’-রাও বলতে শুরু করেছে যে প্রেসিডেন্ট ট্রাম্প উহান ল্যাব থেকে আসা চায়না (china) ভাইরাস সম্পর্কে সঠিক ছিলেন।” গোটা বিশ্বে মৃত্যু ও ধ্বংসের জন্য চীনের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করা উচিত বলে জানিয়েছেন ট্রাম্প।

তিনি জানান, ডঃ ফৌসি এবং চীনের মধ্যে যোগাযোগের বিষয়টিকে সবাই এড়িয়ে গেলেও তিনি সেই ব্যাপারে কথা বলেছিলেন। চীনের কারণে গোটা বিশ্বে যে মৃত্যু ও ধ্বংসলীলা চলছে তার জন্য চীনকে আমেরিকা এবং বিশ্বকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ হিসেবে প্রদান করতে হবে, বলে জানান ট্রাম্প।

মার্কিন শীর্ষ করোনা ভাইরাস উপদেষ্টা ডাঃ অ্যান্টনি ফৌসের ব্যক্তিগত ইমেলগুলি সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে, উহান ল্যাব থেকে করোনা ভাইরাসের উৎপত্তির বিতর্কটি আবারও আলোড়িত হয়েছে।

ওয়াশিংটন পোস্ট, বাজফিড নিউজ এবং সিএনএন-এর তথ্য অনুসারে, তথ্য স্বাধীনতা আইনের (Freedom of Information Act) (FOIA) ভিত্তিতে অনুরোধের মাধ্যমে ২০২০ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৩০০০ পৃষ্ঠার বেশি এই সম্বন্ধীয় ইমেল পাওয়া গেছে।

ইমেলগুলির মাধ্যমে মার্কিন কোভিডের প্রাদুর্ভাবের প্রথম দিনগুলি সম্পর্কে জানা যায়। এছাড়াও কোভিড -১৯ চীনের উহানের একটি গবেষণাগার থেকে তৈরি হওয়ার তথ্য ফাঁস হওয়া সম্পর্কে ডঃ ফৌসি এবং তার সহকর্মীদের একটি থিওরি নোটিশও ইমেলগুলি থেকে পাওয়া গেছে।

ল্যাব থেকে ফাঁস হওয়া ইমেলের বিষয়ে, ডঃ ফৌসি সিএনএন-এর মাধ্যমে জানান, কোনো উহান পরীক্ষাগারে ভাইরাসটি তৈরি হয়েছে, এটি অসম্ভব বলে মনে করেন তিনি। তবে তার ধারণা যে চীনারা ইচ্ছাকৃতভাবে এমন কিছু করতে চেয়েছিল যাতে তারা নিজেদের ও অন্যান্য দেশের মানুষকে মেরে ফেলতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles