Saturday, May 18, 2024
More

    INDIAN ARMY: সফল DRDO-র অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইলের পরীক্ষা।

    ভারতে স্বদেশীভাবে নির্মিত ট্যাঙ্ক প্রতিরোধকারী লেজার গাইডেড মিসাইল বা ATGM এর পরীক্ষা সফল ভাবে সম্পন্ন হয়। মহারাষ্ট্রের আহমেদনগরে 4 আগস্ট সামরিক বাহিনীর দ্বারা এই পরীক্ষা করা হয়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানান এই মিসাইলটি সর্বনিম্ন ও সর্বোচ্চ দুই ক্ষেত্রেই আশাজনক দূরত্ব থেকে সঠিকভাবে টার্গেটকে ধ্বংশ করেছে। এবং এর সন্তোষজনক উড়ন ক্ষমতা টেলিমেট্রি সিস্টেম দ্বারা রেকর্ড করা হয়েছে।

    অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল মূলত এমন এক মিসাইল যা ডিসাইন করা হয় হেভি সামরিক যানবাহনকে ধ্বংস করার জন্য। এই মিসাইলকে আরো সঠিক ভাবে লক্ষ্য ভেদে সাহায্যের জন্য লেজার গাইডেড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

    TEST FIRE

     

    প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) এই ক্ষেপনাস্ত্র নির্মান ও সফল পরীক্ষার জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা DRDO ও ভারতীয় সেনার প্রশংসা করেন। তিনি আরো বলেন এই প্রযুক্তির উন্নয়ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারতের স্বপ্নের পথে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

    এই পরীক্ষামূলক ক্ষেপনের জন্য মিসাইটিকে আর্মড ক্রপ সেন্টার ও স্কুল আহমেদনগরের সহযোগিতায় কেকে রেঞ্জে আনা হয়। এবং মূল যুদ্ধ ট্যাঙ্ক অর্জুনের সাহায্যে ক্ষেপন‌ করা‌‌ হয়। এই লেজার গাইডেড ATGM মিসাইল হাই এক্সপ্লোসিভ অ্যান্টি-ট্যাঙ্ক (HEAT) ওয়ারহেড ব্যবহার করে  বিস্ফোরক প্রতিক্রিয়াশীল কবজ (ERA) দ্বারা সুরক্ষিত যুদ্ধযানকে পরাস্ত করবে।

    সম্পুর্নভাবে দেশীয় ভাবে তৈরি এই মিসাইল বিভিন্ন মাধ্যমে ক্ষেপণ করার জন্য বিকশিত করা হয়েছে। বর্তমানে এটিকে অর্জুন ট্যাঙ্কের 120mm রাইফেল থেকে ক্ষেপণের জন্য প্রযুক্তিগত মূল্যায়ন চলছে। এই অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল বিভিন্ন সাইজের হতে পারে, একজনের বহনযোগ্য ছোটো মিসাইল থেকে, বৃহত আকার যুদ্ধবিমান থেকে ক্ষেপনের জন্য ও। 

    DRDO চেয়ারম্যান জী সতীশ রেড্ডী (G Satheesh Reddy) এই প্রোজেক্টের সঙ্গে যুক্ত প্রত্যেক টিম কে অভিবাদন জানান।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles