Monday, April 22, 2024

HEALTH: ভূগর্ভস্থ জলে উচ্চমাত্রায় ইউরেনিয়াম, চিন্তায় কর্তৃপক্ষ

বিহারের বেশ কিছু জেলায় ভূগর্ভস্থ জলে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের খোঁজ মিলেছে, যা কর্তৃপক্ষের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিহারের 10 টি জেলা থেকে 100 টি জলের নমুনা বৈজ্ঞানিক বিশ্লেষণের জন্য লক্ষনৌ এর কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল পরিষদ (CGWB) এ পাঠানো হয়।

সম্প্রতি বিহারের নালন্দা, নাওদা, কাঠিহার, মাধেপুরা, বৈশালী, সুপাউল, ঔরাঙ্গাবাদ, গয়া, সারান ও জেহানাবাদ জেলার ভূগর্ভস্থ জলের নমুনা সংগ্রহ করা হয়েছে। এবং তা পুরানো গবেষণার সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে।

Uranium Sample Collected Districts

CGWB এর প্রাদেশিক ডাইরেক্টর ঠাকুর ব্রম্হানন্দ সিং (Thakur Brahmanand Singh) বলেন, পানীয় জলে ইউরেনিয়ামের উপস্থিতি জনস্বাস্থ্যের দিক দিয়ে ভীষন চিন্তার বিষয়। তিনি জানান CGWB, বিহার সরকারের জনস্বাস্থ্য ইঞ্জিনিয়ারিং বিভাগ (PHED) ও জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI) একত্রে রাজ্যে ভূগর্ভস্থ জলে ইউরেনিয়ামের পরিমাণ পরিমাপের কাজ করছে এবং এই পরিস্থিতি মোকাবেলা করতে পরিকল্পনা করছে।

Uranium In Ground Water

 

বিউরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের( Bureau of Indian Standards) তরফ থেকে পানীয় জলে ইউরেনিয়ামের মাত্রা উল্লেখ না থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) পানীয় জলে 30 g/L এর সীমা ঠিক করেছে।

CGWB 2019-20 তে ইউরেনিয়ামের উপস্থিতি জানতে গোটা দেশ থেকে জলের নমুনা সংগ্রহ করে, সেই সময় বিহারের 634 টি নমুনার মধ্যে 11 টিতে ভারীধাতুর খোঁজ মেলে যা WHO কর্তৃক ঠিক করা সীমার থেকে অনেক বেশি। 

বিহার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান অশোক কুমার ঘোষ (Ashok Kumar Ghosh) জানান ভূগর্ভস্থ জলে ইউরেনিয়ামের উপস্থিতি গভীর চিন্তার বিষয়। এর থেকে বিপজ্জনক হাড়ের ক্ষয়, রেনাল ফাংশন বা কিডনি প্রতিবন্ধী ও ক্যান্সারের মত বিভিন্ন রোগ হতে পারে৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles