Monday, April 22, 2024

বেজির মাংশ খেয়ে সোশ‍্যাল মিডিয়ায় পোস্ট, গ্রেফতার যুবক

বেজির মাংশ খেয়ে সোশ‍্যাল মিডিয়ায় পোস্ট করেছিল যুবক। এবার সোশ্যাল মিডিয়ায় সেই পোস্ট রীতিমতো ভাইরাল। পরিবেশ-পশুপ্রেমী অনেকেই সরব হয়েছেন তাঁর এই কুকর্মে। প্রশ্ন তুলেছেন পরিবেশ এবং বন‍্যপ্রান রক্ষার উপর। সেই পোস্ট বনদফতরের নজরে আসতেই ধৃত যুবককে বাড়ি থেকে গ্রেফতার করে ইংরেজবাজার থানার হাতে তুলে দেন বন দফতরের কর্মরত কর্তারা। পুলিশ সূত্রে খবর মঙ্গলবার মালদা জেলা আদালতে পেশ করা হবে অভিযুক্তকে।

পুলিশি জেরায় অভিযুক্ত জানাই তার নাম বিপেণ পাল। বাড়ি পুরাতন মালদহের নারায়ণপুর ঝাঁঝরা গ্রামে। আরও জানা যায় চারদিন আগে ঐ যুবক বেজিটিকে ধরে তারপর বাড়ি নিয়ে এসে খাওয়ার জন‍্য। এবার সেই বেজিকে হত‍্যা করে রান্না করে খাওয়ার ভিডিও আপলোড করে সোশ‍্যাল মিডিয়ায়। বন বিভাগে কাছে নিজের দোষ সম্পূর্ণ শিকার করেছে ধৃত। বন বিভাগের কর্তারা বলেন বেজি হল ভারতের একটি সংরক্ষিত প্রানী এবং বেজি হত‍্যা করা আইনত নিষিদ্ধ এবং উলঙ্ঘন দন্ডনীয় অপরাধ। তারপরেও প্রাণীটিকে মারায় অভিযুক্তের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা রুজু করা হয়েছে।

পরিবেশ প্রেমীরা এই অপরাধীর দৃষ্টান্তমূলক সাজা দাবী তুলেছেন,অন‍্যদিকে বন‍বাসীর একাংশ এই গ্রেফতারীর বিরুদ্ধে সরব হয়েছেন। তাদের দাবি, প্রাচীণ কাল থেকে তারা বন্যপ্রাণী হত্যা করে ভক্ষণ করছেন। তখন প্রাকৃতিক ভারসাম্য নিয়ে কোনও প্রশ্ন ওঠেনি। বর্তমানে নগরায়ণের জেরে কাটা পড়ছে জঙ্গল। তাতে বিলুপ্ত হচ্ছে বন্যপ্রাণী। যার জেরে মূলবাসী মানুষের সংস্কৃতি ও খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করছে প্রশাসন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles