Monday, April 22, 2024

JiogamesCloud চালু হল ভারতে, রয়েছে একাধিক চমক

অবশেষে ২০২২ জিও তাদের ক্লাউড গেমিং সার্ভিস(জিওক্লাউডগেমস) লঞ্চ করার মাধ‍্যমে তার লক্ষ বাস্তবায়িত করল। ২০১৯ এ জিও তাদের বার্ষিক সম্মেলন AGM ২০১৯ এ FIFA-19 নামক গেমটির ডেমো দিয়ে তাদের এই ভবিষ্যৎ লক্ষের কথা জানিয়েছিল। বর্তমানে জিও তাদের ক্লাউড গেমিং প্ল‍্যাটফর্মের বিটা স্টেজে রয়েছে। JioGamesCloud, এটি একটি অনলাইন ক্লাউড গেমিং প্ল্যাটফর্ম যা আপনাকে যেকোনো ডিভাইসে (সেটি আপনার ওয়েব ব্রাউজার, অ্যান্ড্রয়েড ফোন বা iPhone হতে পারে) হাই-এন্ড হার্ডওয়্যারের প্রয়োজন ছাড়াই ডেস্কটপ গেম খেলতে দেয়।

JioGamesCloud কী?

Jio গেমস ক্লাউড হল একটি ক্লাউড গেমিং সার্ভিসেস। এটি X-Box ক্লাউড গেমিং,Geforce now এবং Amazon Luna এর মতোই একটি ক্লাউড গেমিং প্লাটফর্ম। এর মাধ‍্যমে Jio কম্পিউটার,স্মার্টফোন,কনসোল ছাড়াই ডেক্সটপ স্তরের AAA টাইটেলের গেমগুলি খেলার সুযোগ দেবে গেম প্রেমীদের।
বর্তমানে, প্ল্যাটফর্মটি বিটাতে চালু করা হয়েছে, এবং শুধুমাত্র “আর্লি অ্যাক্সেস প্রোগ্রাম”-এ অ্যাক্সেস আছে এমন ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে গেম খেলতে পারবেন।

জিও-গেমস-ক্লাউড ব‍্যাবহার করা কী বিনামুল্যে?

এই মুহূর্তে জিও গেমস ক্লাউড ব‍্যাবহার করা যাবে সম্পূর্ন বিনামুল্যে। যে কেউ তাদের ডিভাইসে উপলব্ধ গেমগুলি উপভোগ করতে প্রাথমিক অ্যাক্সেস প্রোগ্রামে যোগ দিতে পারে৷ এমনকি আপনাকে রিলায়েন্স জিও নেটওয়ার্ক ব্যবহারকারী হতে হবে না। জিও বলেছে সম্পূর্ণ লঞ্চ হওয়ার পর এই সার্ভিস উপভোগ করতে আপনাকে মাসিক ফি দিতে হবে।

JioGamesCloud এ গেম খেলার প্রয়োজনীয় সরঞ্জাম কী?

১.আপনার কাছে অত‍্যন্ত হাইস্পিড ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। নূন‍্যতম ইন্টারনেট স্পিড 20MBPS থাকা জরুরি।
২.আপনার কাছে একটি ডিভাইস (স্মার্টফোন,ট‍্যাবলেট,ল‍্যাপটপ,কম্পিউটার) থাকা প্রয়োজন।
৩.আপনার কাছে যদি ব্লুটুথ কন্ট্রোলার থাকে,আপনি সেটাও ডিভাইসের সাথে কানেক্ট করে গেম খেলতে পারবেন।

কী কী গেম খেলতে পারবেন জিওগেমসক্লাউডে ?

বর্তমানে আপনি স্টিম এবং অন্যান্য গেমিং পরিষেবাগুলি থেকে JioGamesCloud-এ আপনার অনলাইন গেম লাইব্রেরি সিঙ্ক করতে পারবেন না। আপনি বর্তমানে জিওর দেওয়া কিছু গেমই খেলতে পারবেন যেমন-শ্যাডো ট্যাকটিকস, দ্য আনসারটেন, কিংডম কাম: ডেলিভারেন্স , ডেলিভার আস দ্য মুন, গডস ট্রিগার, সেন্টস রো এবং আরও অনেক কিছু।

কিভাবে সাইন আপ করবেন এবং JioGamesCloud এ গেম খেলবেন ?

প্রথমে, পরিষেবাটি অ্যাক্সেস করতে JioGamesCloud-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান৷ আপনি যদি একটি Android ফোন বা Jio-এর সেট-টপ বক্স ব্যবহার করেন, JioGames অ্যাপটি ইনস্টল করুন ( ফ্রি )। তারপর, আপনার ফোন নম্বর লিখতেই আপনার কাছে একটি OTP(One Time Password) আসবে যা এন্টার করার সাথে সাথেই আপনি জিওক্লাউড গেমসের বিটা অ‍্যাক্সেস পেয়ে যাবেন।
এবার আপনার সামনে উপস্থিত গেম লাইব্রেরি থেকে আপনি পছন্দের গেম খেলতে পারবেন।

জিওগেমসক্লাউডের প্রাথমিক ইম্প্রেশন?

ইতিমধ্যে অনেকেই এই পরিষেবা ব‍্যাবহার করতে শুরু করে দিয়েছে। প্রাথমিক ভাবে দেখা গেছে জিওক্লাউডগেমস এ আপনি কিছু সামান‍্য গেমই খেলতে পারবেন এবং আপনার ইন্টারনেট স্পিডের উপর নির্ভর করে আপনাকে গেম খেলার জন‍্য 480p/720p/1080p অপশন নির্ধারন করতে হবে।ইন্টারনেট স্পিড ভাল হলে আপনি 1080p তে গেম খেলতে পারবেন। গেমগুলি প্রত‍্যেকটি 60 fps এর কাছাকাছি চলতে থাকে যা আপনার গেম খেলার অভিজ্ঞতাকে সুন্দর করে তোলে। বর্তমানে সার্ভার বদলানোর কোন অপশন দেওয়া হয়নি জিওর তরফে।

জিও আশা করছে তাদের এই জিওক্লাউডগেমস ভবিষ্যতে গেমিং ইনডাস্ট্রিকে এক অন‍্য উচ্চতায় পৌঁছেদেবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles