Monday, April 22, 2024

Krishak Bandhu App: কৃষক বন্ধু নতুন প্রকল্পে আবেদন ফর্ম ফিলাপ

Table of Contents

Krishak Bandhu App : কৃষকবন্ধু প্রকল্প(নতুন) 2022 পশ্চিমবঙ্গ সরকারের একটি প্রকল্প।
যাতে কৃষক ও ভাগচাষীরা ২ লাখ টাকা পর্যন্ত বীমা পাবেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য কৃষকদের ব্যাঙ্কে কিছু টাকা সরাসরি সাহায্য প্রদান করা, যাতে কৃষকরা তথা চাষিরা তাঁদের প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশক কিনে ভালোমত চাষ করতে পারেন। এই প্রকল্পে কৃষকদের বার্ষিক ১০ হাজার টাকা দেওয়া হবে। ২৭ জুন ২০২২ বর্ধমানে একটি সরকারি অনুষ্ঠান মঞ্চ থেকে রাজ্যের ৮৯ লক্ষ কৃষককে এই  সহায়তা প্রদান করেন। যাতে ৮৯ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ১০ হাজার করে টাকা পৌঁছে গিয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের কৃষক বন্ধু প্রকল্প।

krishak bandhu app download

কৃষকবন্ধু প্রকল্পে (নতুন) কত টাকা পাবেন ?

krishak bandhu app facility

জানা গিয়েছে এই প্রকল্পে বছরে ১০ হাজার টাকা দুটিবারে ৫০০০ ও ৫০০০ করে পাবেন। আবার অন্য ধাপে কিছু কৃষক বছরে ৬ হাজার টাকা করে পাবেন। ও বছরে বীমাও পাবেন।

কৃষকবন্ধু প্রকল্পে (নতুন) আবেদন কীভাবে করবেন ? 
krishak bandhu app use ?

ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় দুয়ারে সরকার ক্যাম্প হয়েছে। যারা নতুন করে কৃষকবন্ধু প্রকল্প ২০২২ এ আবেদন করতে চান তারা আগামী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে পারবেন। আবার স্থানীয় সরকারি অফিসেও যোগাযোগ করতে পারেন। ইতিমধ্যেই কৃষকবন্ধু প্রকল্পে আবেদন করবার জন্য নতুন ফর্ম বের করা হয়েছে যা আগের ফর্মের তুলনায় কিছুটা আলাদা। এখানে ক্লিক করে ফর্ম ডাউনলোড করতে পারেন। ফর্মটি দুয়ারে সরকার ক্যাম্পে পেয়ে যাবেন অথবা আপনাদের সুবিধার জন্য এখানে লিঙ্ক দেওয়া হল। ফর্মটি ডাউনলোড করে সঠিকভাবে ফিলাপ করে ও সমস্ত ডকুমেন্টস যুক্ত করে আপনার পাড়ার দুয়ারে সরকার ক্যাম্পে জমা দিতে পারেন বাঁ সরকারি অফিসে যোগাযোগ করতে পারেন।

কৃষকবন্ধু প্রকল্পে (নতুন) কীভাবে ফর্ম ফিলাপ করবেন ?

krishak bandhu (app) from fillup

ফর্মের প্রথমেই নিজের নাম লিখতে হবে বড় হাতের ইংরেজিতে বাঁ ক্যাপিটালে। তারপর জমির দলিলে যেভাবে লেখা আছে সেইভাবে বাংলায় আবার নিজের নাম লিখতে হবে। এরপর ঠিকানা, গ্রাম, গ্রাম পঞ্চায়েত, পোস্ট অফিস, ব্লক, থানা, জেলার নাম সব তথ্য বাংলা অথবা ইংরেজিতে ফিলাপ করতে হবে।

এরপর পিতা বা স্বামীর নাম লিখতে হবে। এরপর আবেদনকারীর জন্মতারিখ, বয়স (১/১/২০২২ এর পরিপ্রেক্ষিতে), লিঙ্গ, শ্রেণি অথবা কাস্ট, কৃষকের ধরণ( মালিক/ বর্গাদার/ পাট্টাদার), আবেদনকারী কৃষকের মোবাইল নম্বর ( যে মোবাইল নম্বরটি ব্যাঙ্ক একাউন্ট ও আধার কার্ডের সঙ্গে লিংকড), বিকল্প মোবাইল নম্বর, আধার নম্বর, ভোটার কার্ড নং এইসব তথ্য সঠিকভাবে ফিলাপ করতে হবে।

এরপর কৃষিজমির তথ্য ফিলাপ করতে হবে। যার মধ্যে ক্রমিক নং, জেলা, ব্লক, মৌজা, জে. এল. নং, খতিয়ান নং, চাষযোগ্য জমির পরিমাণ (একরে), মোট চাষযোগ্য জমির পরিমাণ (একরে) দিয়ে লিখতে হবে।
এরপর পূরণ করতে হবে ব্যাঙ্কের তথ্য। ব্যাঙ্ক অ্যাকাউন্ট অনুযায়ী আবেদনকারীর নাম (ইংরেজিতে), অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড, ব্যাঙ্ক নাম, ব্রাঞ্চের নাম, অ্যাকাউন্টের ধরন (সেভিংস/ কারেন্ট) এসব তথ্য ফিলাপ করতে হবে। ব্যাঙ্কের সংযুক্তি নথি, ব্যাঙ্কের পাস বই (ফটো সহ)/ বাতিল চেক টিক চিহ্ন দিতে হবে।এরপর লিখতে হবে নমিনির তথ্য। আবেদনকারী কাকে নমিনি হিসেবে রাখতে চাইছে তার নাম, নমিনির সঙ্গে আবেদনকারীর সম্পর্ক, নমিনির পিতা/স্বামীর নাম, নমিনির জন্মতারিখ, বয়স, নমিনির অভিভাবকের নাম ( নমিনির বয়স ১৮ বছরের নীচে হলে) এসব ফিলাপ করতে হবে।

শেষে আবেদন কবে করা হচ্ছে অর্থাৎ ফরমটি ফিলাপ করে কবে জমা দেওয়া হচ্ছে সেই দিনের তারিখ ও আবেদনকারীর স্বাক্ষর বা টিপসই দিয়ে পূরণ করতে হবে।

 কৃষক বন্ধু প্রকল্পের ফর্ম এর সঙ্গে যে যে প্রয়োজনীয় ডকুমেন্টস লাগবে ভোটার কার্ডের জেরক্স, আধার কার্ডের জেরক্স, ব্যাংক অ্যাকাউন্টের পাসব‌ইয়ের জেরক্স, জমির রেকর্ডের জেরক্স, ওয়ারিশ সার্টিফিকেট।

krishak bandhu documents
krishak bandhu app

• কৃষকবন্ধু প্রকল্পের নতুন ফর্ম:- Link wb krishak bandhu form pdf download

 

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম

 

কৃষক বন্ধু প্রকল্প চেক করতে গেলে আপনাকে এই নামের ওয়েটসাইটে যেতে হবে। সেখানে গিয়ে আপনার পরিচয় পত্রের তথ্য দিলে আপনাকে লিস্ট দেখাবে।

 

কৃষক বন্ধু প্রকল্প Status চেক করতে গেলে আপনাকে এই নামের ওয়েটসাইটে যেতে হবে। সেখানে গিয়ে আপনার পরিচয় পত্রের তথ্য দিলে আপনাকে Status দেখাবে। 

কৃষক বন্ধু প্রকল্প নাম লিস্ট

কৃষক বন্ধু প্রকল্প নাম লিস্ট চেক করতে গেলে আপনাকে এই নামের ওয়েটসাইটে যেতে হবে। সেখানে গিয়ে আপনার পরিচয় পত্রের তথ্য দিলে আপনাকে লিস্ট দেখাবে।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা তাও এই ওয়েবসাইটে গেলেই জানতে পারবেন 
কৃষক বন্ধু প্রকল্প PDF 2022 পড়তে এখানে ক্লিক করুন  পশ্চিমবঙ্গ সরকারের কৃষক বন্ধু প্রকল্প
কৃষক বন্ধু প্রকল্প Apply online কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট

 

krishak bondhu apply
krishak bondhu apply

আরও পড়ুন Govt Jobs 2022: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ এবং স্নাতকের জন্য ৫০০০ এরও বেশি চাকরি, বিজ্ঞপ্তি জারি ISAM-এর

Direct advantage under the plan incorporates monetary help for development purpose upto a limit of Rs. 10,000/ – per annum and at least 4,000/ – per annum receivable in two equivalent portions during Kharif and Rabi seasons each year. Farmers with 1 section of land or a greater amount of cultivable land are entitled for help of Rs.10,000/ – per annum. Ranchers with cultivable land holding of under 1 section of land will get help on supportive of rata premise subject to a base help of Rs. 4,000/ – .

Under “Krishak Bandhu Death Benefit” part of the plan, in the event of death of a rancher between the age of 18 to 60 years, the State Government gives one time singular amount award of Rs. 2 lakh to the group of the departed to guarantee government managed retirement to the deprived family.

Different Benefits:

Ranchers enrolled in “Krishak Bandhu” plot get inclination in the State Government’s paddy obtainment conspire carried out by the Food and Supplies Department. The State Government is intending to broaden advantages of other rancher driven government plans to the Krishak Bandhu enrolled ranchers.

Enrollment:

For enrollment and other data about the plan, the ranchers might contact the workplace of the Assistant Director of Agriculture of his/her block.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles