Wednesday, February 8, 2023

বন্ধ সাঁতরাগাছি ব্রিজ, রইল বিকল্প রাস্তার হদিস

রূপম দত্ত: হাওড়া থেকে কলকাতা ঢোকার অন‍্যতম গুরুত্বপূর্ণ রাস্তা সাঁতরাগাছি ব্রিজ বন্ধ থাকছে। বিগত কয়েকমাস ধরেই লক্ষ করা যাচ্ছে ব্রিজের অবস্থা অবনতি হয়েছে। তাই মেরামতির জন‍্য আগামী প্রায় দেড় মাস ব্রিজের যান চলাচল নিয়ন্ত্রন করা হচ্ছে। শনিবার ১৯ নভেম্বর থেকেই শুরু হয়ে গেছে এই নিয়ন্ত্রণ। ট্রাফিক পুলিশ ছোট গাড়ি চলাচলে বেঁধে দেন সময়।  

  নিজের দফতরে ট্রাফিক পুলিশের পদস্থ আধিকারিকদের সাথে বৈঠক করেন হাওড়া পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠী। বৈঠকে উপস্থিত ছিল পূর্ত দফতরের আধিকারিকেরাও। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় আগামী দেড় মাস ব্রিজের যান চলাচল নিয়ন্ত্রন করা হবে,মেরামতির জন‍্য। যার জেরে ভোগান্তি আরও বাড়বে বলে মনে করছেন নিত‍্যযাত্রীরা।

 হাওড়া সিটি পুলিশের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে  জানান হয় রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে এই ব্রিজে, এবং ভোর ৫ টা থেকে রাত ১১ টা পর্যন্ত  ব্রিজের ওপর দিয়ে চলবে শুধু ছোটো যানবাহন।

এই ব্রিজের এক্সপ‍্যানশন জয়েন্টে সমস্যা দেখা দিয়েছে, কোনো ব্রিজের ক্ষেত্রেই এটি একটি মূল ও অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। সাঁতরাগাছি ব্রিজের এই এক্সপ‍্যানশন জয়েন্টের সমস‍্যার অবিলম্বে মেরামত না করলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে! এর আগে, ২০১৬ সালে কলকাতা থেকে হাওড়াগামী লেনের এক্সপানশন জয়েন্টগুলি মেরামতি করা হয়েছিল। মোট ২১ টি এক্সপ‍্যানশন জয়েন্ট আছে ঐ ব্রিজে। এই জয়েন্টের মেরামতির কাজ শুরু হতে চলেছে ১৯ নভেম্বর থেকে এবং চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। সরকারি সূত্রে খবর দৈনিক ৭০ হাজার যান চলাচল করে ঐ ব্রিজ দিয়ে, এর থেকে সহজেই বোঝা যায় ব্রিজটি কতখানি গুরুত্বপূর্ণ।

ব্রিজ বন্ধ থাকাকালীন বড় গাড়ি ও পণ্যবাহী যান ডানলপ হয়ে বিটি রোড ধরে কলকাতায় ঢুকবে। সুবিধার্থে গাড়ির উইন্ডস্ক্রিনে গন্তব্য লিখে লাগিয়ে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। ১৬ নং জাতীয় সড়কমুখী গাড়িগুলিকে ঘুরিয়ে দেওয়া হবে দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজা পেরিয়ে আন্দুল রোড দিয়ে।এছাড়া কলকাতা থেকে হাওড়াগামী পণ্যবাহী গাড়িগুলি ডানলপ হয়ে বালি দিয়ে হাওড়ায় পৌঁছাবে। একইভাবে বর্ধমান যাওয়ার পূণ্যবাহী গাড়িগুলি নিবেদিতা সেতু হয়ে যাবে। এর ফলে আন্দুল রোড এবং বিটি রোডের মতো ব‍্যাস্ত রাস্তায় ট্রাফিকের চাপ আরও অনেকখানি বাড়বে বলে মনে করছেন হাওড়া সিটি পুলিশ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles