Friday, June 21, 2024
More

    PM Kisan Samman Nidhi: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন

    ২০১৯ সালে কৃষকদের কথা ভেবে শুরু হয় ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা’ (PM Kisan Samman Nidhi)। কোনও কৃষকের যদি ২ একর বা তার বেশি জমি থাকে তাহলে তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। প্রথম এই প্রকল্প শুরু করেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মদী। এই প্রকল্প ভুক্ত কৃষকরা প্রতি চার মাস অন্তর ২,০০০ টাকা করে পেয়ে থাকেন। অর্থাৎ প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। প্রতি বছর ৩ টি সমান কিস্তিতে কৃষকদের অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়। এই কিস্তিগুলি প্রতি ৪ মাস অন্তর পাঠায় সরকার।

    কেন্দ্র সরকারের তরফ থেকে পাঠানো হয়েছে ‘পিএম কিষানের’ ১১ তম কিস্তির টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ হাজার টাকা পাঠিয়েছেন কৃষকদের জন্য। এই টাকা থেকে ২ হাজার টাকা করে যাবে প্রতি কৃদকদের ব্যাঙ্ক একাউন্টে। তবে আগে থেকে e KYC করা না থাকলে কোনো কৃষক এই টাকা পাবেন না। তাই eKYC করার জন্য সময় সীমা বাড়ানো হলো কেন্দ্রের তরফ থেকে। eKYC করার শেষ তারিখ ৩১ মে থাকলেও সেই সময় সীমা বাড়িয়ে ৩১ জুলাই ২০২২ পর্যন্ত করা হয়। এছারাও আগামি দিনেও কৃষকদের কথা মাথায় রেখে একটি হেল্পলাইন নাম্বার রেখেছে সরকার যার সাহায্যে কোনও কৃষকের কোনরকম সমস্যা থাকলে যাতে তিনি সেটি জানতে পারেন। হেল্পলাইন নম্বর গুলি হলো – 155261 ও 011-24300606 ।

     

    PM Kisan Samman Nidhi: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় টাকা না এলে কী করবেন ?

    পিএম কিষাণ সম্মান নিধি যোজনা সংক্রান্ত কোনও সমস্যা থাকলে হেল্পলাইন নম্বরে ফোন করুন। কৃষকরা কোনও সমস্যায় না পড়েন তাই হেল্পলাইন নম্বর দিয়েছে সরকার। এগুলি 155261 ও 011-24300606 ।

     

     এইভাবে পিএম কিষাণ সম্মান নিধি স্কিমের চেক করতে অইলাইনেও 

    প্রথমে পিএম কিষাণের অফিশিয়াল ওয়েবসাইট –   এ যেতে হবে। বাঁ এই লিঙ্কে ক্লিক করুন  https://maandhan.in/auth/login

    এতে হোম পেজে ফারমার্স কর্নারের অপশন পাবেন। এতে ক্লিক করুন । এর ভিতরে আপনাকে বেনিফিশিয়ারি লিস্টে ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন-এ ক্লিক করুন। এখন এর মধ্যে রাজ্য, জেলা, উপজেলা, ব্লক ও গ্রাম নির্বাচন করতে হবে। এরপর আপনাকে গেট রিপোর্টে ক্লিক করতে হবে।

    পিএম কিষাণ সম্মান নিধি স্কিমের আবেদন পত্র পিডিএফ ফাইলে ডাউনলোড করতে হলে এই লাইনে ক্লিক করুন 

    ভারতবর্ষের সমস্ত রাজ্যের চালু রয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পটি। এই প্রকল্পের মাধ্যমে  সমস্ত কৃষক প্রতিবছর 6000 টাকা করে ব্যাঙ্কের অ্যাকাউন্টের মাধ্যমে পেতে পারে।

    প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা কি?

    আমাদের ভারতবর্ষে সাধারণত কৃষিপ্রধান বেশিরভাগ এলাকা। যেখানে কৃষকরা চাষ করে পয়সা রোজগার এবং জীবন যাপন করে। আমাদের ভারতের প্রায় প্রত্যেক বছর কৃষকরা ফসল নষ্ট হয়ে যাওয়ার জন্য আত্মহত্যা শিকার হয়। আমাদের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্র সরকার গঠন করার পর তিনি কৃষকের জন্য  পিএম কিষান সম্মান নিধি যোজনা আরম্ভ করে।

    Pm-kisan লাভ কি

    Pm-kisan যোজনা লাভ বলতে প্রত্যেক বছর চাষীদের চাষ করার জন্য প্রায় 6 হাজার টাকা করে দেওয়া হবে তিনবার। প্রত্যেক  বারে 2000 টাকা করে সোজা ব্যাংক একাউন্টে ট্রান্সফার করা হবে। প্রধানমন্ত্রী আরেকটি সুবিধা করেছে কোন কৃষক যদি কোন কারনে মারা যায়  বীমা স্বরূপ কয়েক লক্ষ টাকা করে কৃষকের পরিবারকে দেওয়া হবে।

    PM Kisan Samman Nidhi প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন
    PM Kisan Samman Nidhi
    প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা অনলাইন আবেদন

    pm-kisan অনলাইন ফরম ফিলাপ

    অনেকেই অনলাইনে ফরম ফিলাপ করতে চান প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। শিখেনিন কীভাবে pm-kisan অনলাইন ফরম ফিলাপ করতে পারবেন। PM Kisan Samman Nidhi Yojana online apply এর জন্য এটি ভালো করে পড়েনিন।

    ও PM Kisan registration করার আগে আপনারা এই লিংকে ক্লিক করে সম্পূর্ণ বিষয়টি পড়ে নিতে পারেন।

    Pm-kisan রেজিস্ট্রেশন পশ্চিমবঙ্গ

    আপনারা https://pmkisan.gov.in/  এই ওয়েবসাইটে গিয়ে বেনিফিসারী স্ট্যাটাসে আধার কার্ডের মাধ্যমে আপনি আপনার নাম দেখতে পারেন।

    pm-kisan আধার লিঙ্ক কীভাবে করবেন?

    1/  প্রথমে ব্রাউজারটি ওপেন করে – https://pmkisan.gov.in/  টাইপ করে সার্চ দিলে আপনার কাছে গভমেন্ট সাইট ওপেন হয়ে যাবে

    2/ Edit Aadhaar Failure Records – দেখে ক্লিক করুন।

    3/ পেজটি ওপেন হলে আধার কার্ডের নম্বর চাইবে ও ক্যাপচা দিয়ে সার্চ দিন তাহলে খুব সহজে আধার কার্ড লিংক করাতে পারবেন ও কোন যদি ভুল থাকে সেটা সংশোধন করতে পারবেন।

     pm-kisan সম্মন নিধি যোজনা স্ট্যাটাস চেক করুন

    PM Kisan Samman Nidhi Yojana Status চেক করার জন্য প্রথমে একইভাবে অফিসিয়াল সাইটে যাবেন। pm-kisan অফিশিয়াল সাইট বেনিফিসারী স্ট্যাটাস অপশনে গিয়ে ক্লিক করে আপনারা আপনার আধার কার্ড, অ্যাকাউন্ট নং কিংবা ফোন নং দিয়ে আপনারা টেটাস চেক করতে পারবেন।

    আরও পড়ুন PM Poshan : মিড ডে মিলের ধাঁচে নতুন প্রকল্প ‘পিএম পোষণ’, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

    Related Articles

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles