Monday, April 22, 2024

Price Hike of Medicines: কোভিড কালে ক্রমাগত ঊর্ধ্বমুখী ওষুধের দাম, বর্তমানে দাম বৃদ্ধির তালিকায় রয়েছে কোন কোন ওষুধ, জেনে নিন…

Price Hike of Medicines: একেই কোভিড-১৯ তার ওপর প্রয়োজনীয় ওষুধের ক্রমাগত মূল্যবৃদ্ধি চিন্তায় ফেলে দিয়েছে সাধারণ মানুষকে। মাত্র তিনমাসের ব্যবধানে প্রয়োজনীয় ওষুধের দাম বেড়ে প্রায় দ্বিগুণের কাছাকাছি হয়ে গেছে। হার্ট, ফুসফুস ও ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ হোক বা করোনা সেরে যাওয়ার পর ব্যবহৃত লিভারের ওষুধ কিংবা ভিটামিন ওষুধের দাম বাড়ছে হুহু করে।

ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত হয় লিনাগলিপটিন ওষুধ, দুমাস আগে যার দাম ছিল ৪৮০ টাকা তা বর্তমানে বেড়ে গিয়ে হয়েছে ৫২০ টাকা। শ্বাসকষ্টের ওষুধ রোটাক্যাপ্স, যার আগে দাম ছিল ৪১৮ টাকা, বর্তমান দাম ৭১৫ টাকা, যা বেড়ে গিয়ে প্রায় দ্বিগুণের কাছাকছি হয়ে দাঁড়িয়েছে। মাস ছয়েকের মধ্যে ১০০ টাকা মূল্য বৃদ্ধি হয়েছে সেরেফ্লো ইনহেলারের। সর্দির ওষুধ রেসওয়াস সিরাপের দাম দুইমাসে বেড়েছে ২০ টাকা। কোভিড কালে দেশব্যাপী সব চেয়ে বেশি ব্যবহৃত আ্যজিথ্রোমাইসিন ওষুধের দাম বেড়েছে সর্বাধিক হারে। এক ওষুধ বিক্রেতার মতে, আগামী ফেব্রুয়ারিতে ওষুধের দাম আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

ক্রমাগত ঊর্ধ্বমুখী ওষুধের দামের জন্য মাথায় হাত ক্রেতা বিক্রেতা উভয়েরই। এক ক্রেতা অসহায় ভাবে জানিয়েছেন, যেখানে আগে ৫-৬ হাজার টাকায় মাসিক ওষুধ খরচা চলে যেতো সেখানে বর্তমানে ৮-৯ হাজার টাকা দিয়ে নিত্যপ্রয়োজনীয় ওষুধ কিনতে স্বাভাবিক ভাবেই পকেটে টান পড়ছে। একেই কোভিডকালে বহু মানুষ কর্মসংস্থান হারিয়েছেন। দুই বেলা রুজি রুটি কোনো রকমে জোগাড় হচ্ছে অনেকেরই। সেখানে ওষুধের এই ক্রমাগত ঊর্ধ্বমুখী মূল্যবৃদ্ধি যেন গোদের ওপর বিষ ফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন

Swami Vivekananda Birthday : স্বামী বিবেকানন্দ ও জাতীয় যুবদিবস

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles