Tuesday, May 21, 2024
More

    Swami Vivekananda Birthday : স্বামী বিবেকানন্দ ও জাতীয় যুবদিবস

    আজ স্বামী বিবেকনন্দের ১৬০তম জন্মদিবস (Swami Vivekananda Birthday)। ১৯৮৪ সালে ভারত সরকার কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হয় যে ১৯৮৫ সাল থেকে ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষ্যে সারা দেশে জাতীয় যুব দিবস পালন করা হবে।

    নরেন্দ্রনাথ দত্ত পরবর্তী সময়ে যিনি স্বামী বিবেকনন্দ নামে পরিচিতি লাভ করেন আজ তাঁর জন্মদিন উপলক্ষ্যে ভারতের বিভিন্ন জায়গায় বহু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদিও এই করোনা কালে বেশিরভাগ অনুষ্ঠানই ভার্চুয়াল মাধ্যমে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ স্বামী বিবেকানন্দের জন্মদিনে তাঁর বাসভবনে এক বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। তাঁকে শ্রদ্ধা জানাতে সিমলা স্ট্রিটে বহু নেতা- নেত্রীরা যাবেন। সূত্রের খবর, সেখানে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও (Mamata Banerjee) যেতে পারেন।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আজ ভার্চুয়াল মাধ্যমে বক্তৃতা দেবেন। তিনি সকালেই তাঁর সোশ্যাল সাইটে দেশের যুগনায়কের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। রাজনাথ সিংহ (Rajnath Singh) থেকে শুরু করে দেশের বহু নেতারা স্বামীজীকে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। আজ স্বামীজীর জন্মদিন উপলক্ষ্যে রামকৃষ্ণ মিশন ও কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক বিভিন্ন অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে। সেই অনুষ্ঠান বেশ কিছুদিন ধরে চলবে বলে জানা গেছে।

    স্বামী বিবেকানন্দ বহু তরুণ ও যুবদের অনুপ্রেরণা জুগিয়েছেন। তাঁর জীবন এবং তাঁর বলা বাণীগুলো আজও মানুষের মনের মধ্যে গেঁথে রয়েছে। তিনি চেয়েছিলেন এক সুন্দর পৃথিবী গড়তে। আজ সারা বিশ্ব তাঁর জন্মদিনে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করছে।

    আরও পড়ুন
    Hare Krishna 1176: ভাইরাল “হরেকৃষ্ণ ১১৭৬” কি গুজব ? কী বলছেন ইস্কনের প্রতিনিধিরা ?

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles