Monday, April 22, 2024

Sanskrit College and University: হেরিটেজ তকমা পেতে চলেছে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়

হেরিটেজ তকমা পেতে চলেছে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয় (Sanskrit College and University)। হেরিটেজ কমিশনের (West Bengal Heritage Commission) তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ সম্মান দেওয়া হবে। হেরিটেজ কমিশনের এই সিদ্ধান্তে খুশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত সকলে। ১ ফেরুয়ারী এই বিশ্ববিদ্যালয়ে বসানো হবে নতুন ফলক। এই নতুন ফলকে বাংলা ও ইংরেজী দুই ভাষায় লেখা থাকবে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস।

সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের যাত্রা ‌শুরু হয়েছিল ১৮২৪ সালে। প্রথমদিকে সংস্কৃত কলেজ নামেই পরিচিত ছিল এই বিশ্ববিদ্যালয়টি। স্বাধীনতার পর থেকে সংস্কৃত কলেজট কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। ২০১৫ সালে সংস্কৃত কলেজ পরিনত হয় সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে।‌ সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত ও পালি ভাষা এবং ভারতীয় ও বিশ্ব ইতিহাস সহ নানা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পড়ানো হয়।

এক সময়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (Ishwar Chandra Vidyasagar) এই কলেজের অধ্যক্ষ ছিলেন। ১৮৫৮ সালে তিনি অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জায়গার অধ্যক্ষের দায়িত্ব নেন দীনবন্ধু শর্মা। বিদ্যাসাগর অধ্যক্ষ থাকাকালীন সংস্কৃত কলেজে প্রভূত সংস্কার সাধন হয়েছিল। এছাড়া সেই সময়ে সংস্কৃত কলেজে ইংরেজি পড়ানোর পাশাপাশি গণিত বিষয়টিকেও ইংরেজি ভাষায় পড়ানোর ব্যবস্থা করা হয়েছিল। সিপাহী বিদ্রোহের (Indian Rebellion of 1857) সময় সংস্কৃত কলেজকে যুদ্ধকালীন হাসপাতালেও পরিণত করা হয়েছিল।

আরও পড়ুন

হাসপাতালের গাফিলতির কারণে দৃষ্টিশক্তি হারানোর পথে রোগী, অভিযোগ রোগীর পরিবারের

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles