Friday, February 23, 2024

Train Cancellation : ফের যাত্রীবাহী ট্রেন বাতিল করে চালানো হল কয়লার মালগাড়ি

চলতি মাসে গোটা দেশে বাড়তে পারে বিদ্যুৎ সঙ্কট (Current Crisis)। জানা গিয়েছে, এর ফলে কয়লা পরিবহণের (Coal Transportation) জন্য বেশ কিছু যাত্রীবাহী ট্রেন (Passenger Train) বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। বৃহস্পতিবারও এই একই কারণে বেশ কিছু যাত্রীবাহী ট্রেন বাতিল (Train Cancellation) করা হয়েছিল। শুক্রবার বাতিল করা হয়েছে নর্দার্ন রেলওয়ের (Northern Railway) ৮টি যাত্রীবাহী ট্রেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই যাত্রীবাহী ট্রেনের জায়গায় চালানো হবে মালগাড়ি। এই নিয়ে নর্দার্ন রেলওয়ের বাতিল হল ৪০টি ট্রেন।

কয়লা পরিবহণের জন্য যাত্রীবাহী ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। ২৪ মে পর্যন্ত প্রায় ১১০০টি যাত্রীবাহী ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে ৫০০টি মেল এক্সপ্রেসের (Mail Express Train), ৫৮০টি সফর ও প্যাসেঞ্জার ট্রেন (Passenger Train)। অন্যদিকে ধর্মঘট-সহ বিভিন্ন কারণে বহু খনিতে ব্যাহত হচ্ছে খনন কাজ। তার ফলে দেশজুড়ে আরও বেড়েছে কয়লা সঙ্কট। কয়লার ঘাটতি উত্তর-পশ্চিম (North-West) ও দক্ষিণ ভারতে (South India) এই মুহূর্তে এমন জায়গায় পৌঁছেছে যে এখানকার একাধিক জায়গায় বাধ্য হয়ে বিচ্ছিন্ন করে রাখতে হচ্ছে বিদ্যুৎ সংযোগ।

প্রাথমিকভাবে সেই ঘাটতি মেটানোর লক্ষ্য নিয়েই বাতিল করা হয় বেশ কিছু যাত্রীবাহী ট্রেন এবং তার জায়গায় চালানো হয় কয়লাবাহী ট্রেন। বিদ্যুতের ঘাটতি মেটানোর চেষ্টা করার পরও দেখা যাচ্ছে যে মে মাসে দেশজুড়ে আরও বাড়তে পারে বিদ্যুৎ সঙ্কট। আরও একমাস দেশজুড়ে চলবে গরম আবহাওয়ায়, তাই এই সময়ে চলতে থাকা কয়লা সঙ্কট ও বিদ্যুৎ সঙ্কট সামাল দেওয়ার জন্য বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে একাধিক ট্রেনের সফর। কয়লা সঙ্কটের কারণে দেশজুড়ে তৈরি হয়েছে বিদ্যুৎ সঙ্কট। তাই এই বিদ্যুৎ সঙ্কট সামাল দেওয়ার জন্য দূর করতে হবে কয়লা সঙ্কট। যার ফলে কয়লা পৌঁছানোর জন্য বাতিল করা হচ্ছে যাত্রীবাহী ট্রেন।

আরও পড়ুন

Paytm থেকে বুক করলে বিনামূল্যে পাওয়া যাবে LPG সিলিন্ডার, জেনে নিন কীভাবে 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles