Saturday, May 18, 2024
More

    Weather Update: চৈত্রের শুরুতেই কলকাতার গরম ছুঁয়ে ফেলল পুরুলিয়াকেও, বসন্তোৎসবে কেমন থাকবে আবহাওয়া?

    Weather Update: চৈত্র মাসের প্রথম দিনই সমান তাপমাত্রা কলকাতা ও পুরুলিয়ার। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী মঙ্গলবার কলকাতা ও পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৩ ডিগ্ৰী সেলসিয়াস। চৈত্রের শুরুতে সাধারণত কলকাতায় এত বেশি তাপমাত্রা হয় না। এখন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্ৰী বেশি। যদিও মার্চের প্রথমেই এমন গরম কলকাতায় এর আগেও কয়েকবার দেখা গিয়েছিল। উদাহরণস্বরূপ ২০১৮ সালের ১৪ মার্চ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫ ডিগ্ৰী। মার্চের শেষে কলকাতায় একাধিক বার প্রায় ৪০ ডিগ্ৰীও ছুঁয়েছে।

    কলকাতার পর সবচেয়ে বেশি তাপমাত্রা রয়েছে পানাগড়, আসানসোল, শ্রীনিকেতনের মতো পশ্চিমী এলাকাগুলিতে। তবে মার্চের মাঝামাঝি সময়ে পশ্চিমী এলাকাগুলিতে এমন তাপমাত্রা স্বাভাবিক ভাবেই দেখা যায়। এছাড়া দমদমে এখন সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৯ ডিগ্ৰী সেলসিয়াস থাকলেও সল্টলেক ছাপিয়ে গেছে কলকাতা ও পুরুলিয়াকেও। সেখানকার তাপমাত্রা এখন ৩৬.৪ ডিগ্ৰী সেলসিয়াস। তবে রাজ্যের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে মেদিনীপুরে। সেখানকার তাপমাত্রা ৩৭.৪ ডিগ্ৰী সেলসিয়াস।

    আবহাওয়ার নিরিখে বসন্তের বিদায় বার্তা মিললেও বসন্ত উৎসব এখনও হয়নি। এমন পরিস্থিতিতে অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে, এখনই এত গরম আবহাওয়ায় হলে আসন্ন বসন্ত উৎসবের সময় আবহাওয়ায় কেমন থাকবে? আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী আগামী ৩ দিনে পাহাড় বাদ দিলে সর্বত্রই ২-৩ ডিগ্ৰী তাপমাত্রা বাড়বে। গরম পড়লেও সেভাবে আদ্রতার বাড়াবাড়ি দেখা যাচ্ছে না। তার ফলে কলকাতাতেও পশ্চিমাঞ্চলের মতো শুকনো গরম অনুভূতি হচ্ছে। বঙ্গোপসাগর থেকে জোলো বাতাস না ঢোকার ফলে পশ্চিমের গরম বাতাস চলে আসছে। তার ফলে এই শুকনো গরম অনুভূতি হচ্ছে। আবহাওয়াবিদরা আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে শুকনো গরমের পূর্বাভাস দিয়েছেন।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles