Monday, April 22, 2024

Afghanistan-Taliban Crisis: আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে প্রস্তুত ভারত সরকার

দীপংকর সাহা: Afghanistan-Taliban Crisis: IAF C -17 তাজিকিস্তানের আয়নি বিমান ঘাঁটিতে স্ট্যান্ডবাই হিসাবে রাখা হয়েছে। কাবুল থেকে ভারতীয় নাগরিকদের যে কোন সময় সরিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত হবে।

তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে আটকে পড়া ১৯২ জন ভারতীয়কে ফিরিয়ে এনেছে ভারতীয় বায়ুসেনার C-17 গ্লোব মাস্টার। এছাড়াও বর্তমানে বহু ভারতীয় শিখ ও হিন্দু সম্প্রদায় আফগানিস্থানে অবস্থান করছে। তাদের উপর যে কোন সময় বিপদ নেমে আসতে পারে। এমতাবস্থায় ভারত সরকার কোনরকম ঝুঁকি নিতে প্রস্তুত নয়। ভারতীয় নাগরিকরা যদি বিপদ বুঝে ভারতে

ফিরে আসতে চায় তাহলে ভারত যাতে যেকোন সময় মিশন পরিচালনা করতে পারে সেই জন‌্য ভারতীয় বিমান বাহিনী সদা প্রস্তুত। যদিও তালেবান ভারতীয় শিখ সম্প্রদায়ের সাথে দেখা করে তাদের সুরক্ষার অশ্বাস দিয়েছে এবং তালেবান এখনও আফগানিস্থানে কোন ব‌্যপক ধ্বংস লীলা চালায়নি।

মনে করা হচ্ছে আফগানিস্থানে সব থেকে বেশি বিপদে আছে নারীরা। তবে ২০ বছর আগের তালেবান আর বর্তমান তালেবানের মধ‌্যে বিস্তর পরিবর্তন হয়েছে। তালেবান জানিয়েছে তারা নারীদের সমানাধিকার দেবে। তবে বাস্তবে কতটা সমানাধিকার দেবে তা আমরা কেউ জানি না। কিন্তু কিছু জায়গায় দেখা গেছে তালেবান কাবুল দখল করার পরেও আফগান নারীরা স্কুলে গিয়েছে। এছাড়াও আফগানিস্থানের TOLO নিউজ চ‌্যানেলে উপস্থাপিকাকে খবর সঞ্চালনা করতে সম্মতি দিয়েছে।

আফগানিস্তানের কাবুলে ভারতীয় দূতাবাস বন্ধ নয়, স্থানীয় কর্মীরা কনস্যুলার সেবা দিচ্ছে। ভারতে ফিরে আসার জন্য ১৬৫০ এরও বেশি মানুষ আবেদন করেছেন। এদিকে বেশিরভাগ ইউরোপীয় দেশ স্থানীয় কর্মীদের না জানিয়েই তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুন

PUBG, Free Fire গেম বন্ধের নির্দেশ হাইকোর্টের

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles