Monday, April 22, 2024

AMCA: অত্যাধুনিক যুদ্ধ বিমান তৈরির মাধ‌্যমে বিশ্বের চতুর্থদেশ হিসাবে এলিট ক্লাবে প্রবেশ করতে চলেছে ভারত

দীপংকর সাহা: ভারতীয় বিমান বাহিনীর কমতে থাকা ফাইটার স্কোয়াড্রন এর জন‌্য বিমান বাহিনী ও ভারত সরকার স্বদেশী স্টিলথ ফাইটার AMCA এর উন্নয়নের উপর জোর দিয়েছে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) সম্প্রতি দেশের পরবর্তী  প্রজন্মের স্টিলথ ফাইটার জেট, অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্টের প্রথম প্রোটোটাইপের জন্য “মেটাল কাটিং” এর ঘোষণা করেছে। AMCA-এর প্রথম ফ্লাইট ২০২৪-২৫ এ সম্ভব হবে বলে মনে করা হচ্ছে এবং ২০৩০ সালে AMCA এর সিরিয়াল উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে। ভারতীয় বিমান বাহিনী ৪০টি AMCA Mk-1 ফাইটার, সেইসাথে অন্তত ১০০টি Mk-2 ভেরিয়েন্ট সার্ভিসে রাখতে চাইছে ।

ভারতীয় স্টিলথি AMCA-তে ‘সুপার ক্রুজ’ ক্ষমতা থাকবে। AMCA তৈরির সাথে, ভারত পঞ্চম প্রজন্মের স্টিলথ যুদ্ধবিমান আছে এমন দেশগুলির একচেটিয়া ক্লাবে প্রবেশ করবে৷ এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র (F-35 এবং F-22 Raptors), রাশিয়া (Su-57), এবং চীন (J-20) এই ধরনের ফাইটার তৈরি করেছে।  অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সির প্রধান গিরিশ দেওধরের মতে, AMCA স্টিলথ এবং নন-স্টিলথ এই দুই ধরনের ভেরিয়েন্টে থাকবে। একটি AMCA MK1 যেটিতে  আমেরিকার GE414 আফটারবার্নিং টার্বোফ্যান ইঞ্জিন ব‌্যবহার করা হবে। অপরটি AMCA Mk2, এই ভ‌্যারিয়েণ্টে আরও শক্তিশালী ইঞ্জিন ব‌্যবহার করা হবে।  বিদেশী সহযোগিতায় ভারত দেশেই এই ইঞ্জিন তৈরি করবে। সম্ভবত ভারত এবং ফ্রান্স যৌথভাবে একটি 125KN ইঞ্জিন তৈরি করতে চুক্তিবদ্ধ হবে।

AMCA হবে টুইন টার্বোফ্যান ইঞ্জিন সহ একটি সিঙ্গেল-সিট অল-ওয়েদার সুইং-রোল স্টিলথ ফাইটার জেট। এটি স্থল হামলা, শত্রুর বিমান প্রতিরক্ষা ধ্বংস এবং ইলেকট্রনিক যুদ্ধ সহ বিস্তৃত পরিসরে অপারেশন করতে সক্ষম হবে। AMCA সুপার-ক্রুজ ক্ষমতা থাকবে। ২০ টনের  AMCA ফাইটারটি তার স্টিলথ মোডে দেড় টন অস্ত্র বহন করবে। নন-স্টিলথ মোডে অস্ত্র টার্গেটিং পড, জ্বালানী ট্যাঙ্ক এবং ফিউজলেজ বহন করবে।  পাইথন ক্ষেপণাস্ত্র, Astra BVRAAM, Vympel R-77, এবং R-73 এয়ার-টু-এয়ার মিসাইল, Kh-59ME TV গাইডেড স্ট্যান্ড-অফ মিসাইল এবং Kh-59MK লেজার-গাইডেড স্ট্যান্ড -অফ মিসাইল, AMCA এর অস্ত্র হিসাবে থাকবে। ভারত LCA তেজসের  জন্য HAMMER ক্ষেপণাস্ত্র চেয়েছিল, তেমনি AMCA-এর জন্য উন্নত ক্ষেপণাস্ত্রও আমদানি করা হতে পারে।

AMCA-এর এভিওনিক্স স্যুটে “ষষ্ঠ-প্রজন্মের বৈশিষ্ট্য” সহ আধুনিক রাডার এবং ইলেকট্রনিক যুদ্ধের ক্ষমতা থাকবে। AMCA তে আরও ভাল স্টিলথের জন্য খুব কম রাডার ক্রস-সেকশন থাকবে, সেইসাথে এআই-ভিত্তিক প্রযুক্তি এবং একটি টাচ স্ক্রিন ইন্টারফেস সহ একটি আপগ্রেড করা ককপিট ডিসপ্লে থাকবে। AMCA ভবিষ‌্যতে ভারতের গেম চেঞ্জার হয়ে উঠবে।

আরও পড়ুন

রাশিয়াকে প্রতিযোগিতা দিতে ভারতকে তেল দিতে ইচ্ছুক ইরান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles