Friday, February 23, 2024

ভারতে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টুইটার কী বন্ধ হতে চলেছে? জেনে নিন বিস্তারিত…..

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলির জন্য নতুন নিয়ম তৈরি করা হয়েছিল। পাশাপাশি বলা হয়েছিল বড় সোশ্যাল মিডিয়া তথা ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং কু যদি এই নিয়ম মানতে ব্যর্থ হয় তবে ভারতে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

এই নির্দেশিকা মেনে চলার জন্য ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে তিন মাসের সময়সীমা দেওয়া হয়েছিল, ২৫ মে অর্থাৎ আজ এই সময়সীমা শেষ হচ্ছে। কিন্তু কু সংস্থাটি ছাড়া কোনো সোশ্যাল মিডিয়া সংস্থা এখনও পর্যন্ত নতুন বিধিমালা গ্রহণ করেনি। সূত্রের খবর, সংস্থাগুলি যদি নিয়ম মানতে অসমর্থ হয় তবে মধ্যস্থতাকারী হিসেবে তাদের অবস্থান শেষ হতে পারে এবং তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলাও করা হতে পারে।

ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, তারা নিয়মগুলো মেনে চলার জন্য প্রস্তুত, তবে কয়েকটি বিষয় নিয়ে সরকারের সাথে আলোচনা করতে চায়।

নতুন নিয়ম অনুসারে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে সরকারী নির্দেশনা বা আইনী আদেশ অনুসারে আপত্তিজনক বিষয় সরিয়ে ফেলতে হবে। পাশাপাশি ব্যবহারকারী বা ক্ষতিগ্রস্থদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর সমাধানের জন্য প্রতিকারের ব্যবস্থা করতে হবে। এছাড়াও সংস্থাগুলিকে প্রাপ্ত অভিযোগ এবং তার পদক্ষেপ গ্রহণের বিবরণ প্রকাশের সঙ্গে অভিযোগের মাসিক রিপোর্ট প্রকাশ করতে হবে এবং পাশাপাশি সক্রিয়ভাবে সরানো বিষয়ের বিবরণও প্রকাশ করতে হবে।

সরকারের দেওয়া তথ্য অনুসারে, ভারতে হোয়াটসঅ্যাপের ৫৩ কোটি, ৪৪.৮ কোটি ইউটিউব, ৪১ কোটি ফেসবুক, ২১ কোটি ইনস্টাগ্রাম এবং ১.৭৫ কোটি টুইটার ব্যবহারকারী রয়েছেন।

২০২১-এ কেবলমাত্র মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম কু এই নতুন নিয়মগুলোর জন্য সম্মতি জানিয়েছে। যার ব্যবহারকারী প্রায় ৬০ লক্ষ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles