Tuesday, February 27, 2024

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২৬ মে

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ হবে ২৬ মে । তবে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (lunar eclipse) ভারতের কোনো অংশ থেকেই পুরোপুরি দেখা যাবেনা। কারণ ভারতে চন্দ্রোদয়ের আগেই পূর্ণগ্রাস শেষ হয়ে যাবে বলে ভারতের কোনো স্থান থেকেই তা দেখা যাবেনা।

কেন্দ্রীয় সরকারি সংস্থা পিএসি জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গা থেকে চাঁদের আংশিক গ্রহণের সময় শেষ কিছু ক্ষণ দেখা যাবে।অন্যদিকে কলকাতা সহ পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গা থেকেও আংশিক গ্রহণের শেষের দিকের  কিছু সময় দেখা যেতে পারত কিন্তু ঘূর্ণিঝড় ইয়াসের কারণে আকাশ মেঘে ঢাকা থাকবে তাই তা দেখা হয়তো সম্ভব হবেনা বলেই মনে করা হচ্ছে।

তবে এই চন্দ্রগ্রহণটি পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং আমেরিকা সহ আটলান্টিক এবং হিন্দু মহাসাগর এর বেশ কিছু অঞ্চলে দেখা যাবে।

পিএসসি-র তরফ থেকে জানানো হয়েছে, বুধবার ভারতীয় সময় বেলা ৩ টে ১৫মিনিট নাগাদ চাঁদের আংশিক গ্রহণ শুরু হবে, পূর্ণগ্রাস শুরু হবে বিকেল ৪টে ৩৯ মিনিটে এবং পূর্ণগ্রাস শেষ হবে ৪টে ৫৮মিনিটে। সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে চাঁদ পুরোপুরি গ্রহণ মুক্ত হবে।

সুপার লুনার ইভেন্ট (super lunar event) -এর কারণে এ বছরের এই চন্দ্রগ্রহণ বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মত বৈজ্ঞানিক মহলের।

ভারতের যে শহরগুলি থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে সেগুলি হল আগরতলা, আইজল, কলকাতা, চেরাপুঞ্জি, কোচবিহার, ডায়মন্ডহারবার, দীঘা, গুয়াহাটি, ইম্ফল, মালদা, ইটানগর, লুমডিং, উত্তর লখিমপুর, পুরি, শিলচর।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles