Tuesday, April 16, 2024

IMA: ১ হাজার কোটি টাকার মানহানির নোটিশ বাবা রামদেবকে

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA)-এর তরফ থেকে যোগগুরু স্বামী রামদেবকে পাঠানো হল এক হাজার কোটি টাকার মানহানির নোটিশ। অ্যালোপ্যাথি, বৈজ্ঞানিক ওষুধ ও কোভিড-১৯-এর চিকিৎসায় IMA-এর ভূমিকা নিয়ে বিতর্কিত মন্তব্য করার জন্য মানহানির নোটিশ পাঠানো হয়েছে তাকে। IMA উত্তরাখণ্ড তথা ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংস্থার পক্ষ থেকে এই নোটিশ বাবা রামদেবকে পাঠানো হয়েছে।

IMA-র নোটিশে বলা হয়েছে, রামদেব যদি তার নিজের বক্তব্যের বিরোধিতা করে ভিডিও পোস্ট না করেন এবং আগামী ১৫ দিনের মধ্যে লিখিত ভাবে ক্ষমা না চান, তবে তার কাছে এক হাজার কোটি টাকা দাবি করা হবে।

পূর্ববর্তী সময়ে IMA, বাবা রামদেবের বিতর্কিত মন্তব্যের জন্য দৃঢ় আপত্তি জানিয়েছিল এবং তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি করেছিল। IMA রাজ্য ইউনিট প্রেসিডেন্ট ডাঃ অজয় ​​খান্না জানান, এ বিষয়ে মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়েছিল। চিঠিতে লেখা হয়েছিল, বাবা রামদেবের বক্তব্যের বিরুদ্ধে IMA-এর ডাক্তারদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ রয়েছে।

এছাড়াও তিনি জানান, স্বামী রামদেবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত রাজ্য সরকারের। IMA-র পক্ষ থেকে রামদেবকে সেই কারণে মানহানির নোটিশ পাঠানো হয়েছে, বলে জানান তিনি। পাশাপাশি তিনি জানান, সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুনির্দিষ্ট ব্যবস্থা না নেওয়া হলে একটি এফআইআরও করা হবে।

এই বিতর্কটি উত্থাপনের পরে, বাবা রামদেব অ্যালোপ্যাথিক ওষুধের বিষয়ে তার বক্তব্য প্রত্যাহার করেছেন। তিনি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনের কাছ থেকে একটি চিঠি পান, চিঠিতে বাবা রামদেবের মন্তব্যকে “অনুপযুক্ত” বলা হয়।

তবে এই প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে রামদেবও একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, “আমরা আধুনিক চিকিৎসা বিজ্ঞান এবং অ্যালোপ্যাথির বিরোধিতা করি না। আমরা বিশ্বাস করি যে অ্যালোপ্যাথি সার্জারি ও জীবন রক্ষার ব্যবস্থায় ব্যাপক অগ্রগতি দেখিয়েছে এবং মানবতার সেবা করে চলেছে। আমার বক্তব্য একটি হোয়াটসঅ্যাপ বার্তার অংশ হিসাবে উদ্ধৃত করা হয়েছে যা আমি স্বেচ্ছাসেবকদের বৈঠকে পড়ছিলাম। যদি এটি কারও অনুভূতিতে আঘাত করে তবে আমি দুঃখিত।”

শনিবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA)-এর পক্ষ থেকে অ্যালোপ্যাথি এবং বৈজ্ঞানিক ওষুধের “মানহানি” করার অভিযোগে যোগগুরু রামদেবকে আইনী নোটিশ পাঠানো হয়েছিল। তবে পতঞ্জলি যোগপিঠ ট্রাস্ট, IMA-র অভিযোগ অস্বীকার করেছিল।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিওর মাধ্যমে যোগ গুরুজি বলেছিলেন, “আধুনিক অ্যালোপ্যাথি একটি বোকা এবং ব্যর্থ বিজ্ঞান”। রামদেবের বিতর্কিত মন্তব্যের প্রসঙ্গে হরিদ্বার পতঞ্জলি যোগপিঠ ট্রাস্ট জানায়, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে যোগগুরু একটি হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড হওয়া বার্তা পড়ছিলেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles