Monday, April 22, 2024

Asansol: এবার বর্ণপরিচয়-এর হাত ধরে অবাঙালি বা বাংলা না জানা আরপিএফ জওয়ানরা কথা বলবেন বাংলায়

Asansol: ভাষার ব্যবধান মেটাতে শুরু হল আরপিএফ (RPF) জওয়ানদের বাংলা শেখানোর প্রক্রিয়া। পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আরপিএফ জওয়ানরা হাতে তুলে নিলেন বর্ণপরিচয়। কর্মক্ষেত্রে ভাষাগত সমস্যা মেটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান সিনিয়র সিকিউরিটি কমিশনার চন্দ্রমোহন মিশ্র। পূর্ব রেলের আসানসোল ডিভিশনের অবাঙালি বা বাংলা জানেন না এমন আরপিএফ কর্মী-আধিকারিকদের বর্ণপরিচয়ের সাহায্যে নিয়ম করে বাংলা শেখানোর ক্লাস শুরু করা হয়েছে এখন।

এই ডিভিশনে ৮৩ জন মহিলা সহ ১২০০ আরপিএফ কর্মী রয়েছেন বলে জানা গেছে। যাঁদের মধ্যে ৫০ শতাংশেরও বেশি সদস্য বাংলা ভাষার সঙ্গে পরিচিত নন বলে জানান সিনিয়র সিকিউরিটি কমিশনার চন্দ্রমোহন বাবু। চন্দ্রমোহন বাবু বলেন, “বিহার, বাংলা ও ঝাড়খণ্ড সহ বিভিন্ন রেল স্টেশন পড়ে আসানসোল ডিভিশনের মধ্যে। অনেক সময় দেখা যায় আরপিএফের সঙ্গে যাত্রী বা সাধারণ মানুষের কথা বলার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়ায় ভাষা। দুই পক্ষই বুঝে উঠতে পারেন না একজন অন্যজনকে কী বলছেন। এছাড়াও যে জায়গায় কর্মরত, সেখানকার স্থানীয় ভাষা জানা থাকলে অনেকক্ষেত্রেই সুবিধা হয়।” এই সমস্ত কারণে তিনি নিজেও চেষ্টা করেছেন বাংলা ভাষা শেখার, সঙ্গে উৎসাহিত করেছেন বাকি কর্মীদেরও।

আরপিএফ জওয়ানদের বাংলা ভাষা শেখানোর জন্য তিনি তৈরি করেছেন একটি টিম। চন্দ্রমোহন বাবু বলেন, “ইন্সপেক্টর দীপঙ্কর দে নেতৃত্ব দিচ্ছেন এই টিমে। তিনি হিন্দি এবং বাংলা দুটি ভাষাই খুব ভালো ভাবে জানেন। এছাড়া এই টিমে আছেন ইন্সপেক্টর অলক গড়াই, সাব-ইন্সপেক্টর শুভ্রা, নন্দিতা, ধর্মেন্দ্র এবং কনস্টেবল মনোদীপ ও দীনেশ।”

ইন্সপেক্টর দীপঙ্কর জানান, “প্রাথমিক ভাবে আমরা ১০ জনকে নিয়ে ৩ সপ্তাহের জন্য একটি কোর্স শুরু করেছি।”

আরও পড়ুন

Howrah: রাস্তার মোড়ে চেঁচিয়ে শোনান কেমিস্ট্রির ফর্মুলা PhD স্বপনদা আজ ভবঘুরে-মানসিক ভারসাম্যহীন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles