Tuesday, April 16, 2024

Howrah: রাস্তার মোড়ে চেঁচিয়ে শোনান ‘কেমিস্ট্রির ফর্মুলা’, PhD ‘স্বপনদা’ আজ ভবঘুরে-মানসিক ভারসাম্যহীন

Howrah: গাল ভর্তি অগোছালো দাড়ি, মাথায় ঝাঁকড়া চুল, ঘোলাটে চোখ। পরনে নেই কোনও সভ্য পোষাক, জীর্ণ চেহারা। কোনও রকমে ডাস্টবিনের প্লাস্টিক কুঁড়িয়ে ঢাকা ধুলোমাখা শরীর। কেউ খেতে দিলে ভরে পেট, নয়তো থাকেন খালি পেটেই। অথচ এই অবস্থাতেই হাওড়া মন্দিরতলা এলাকায় প্রতিদিনিই রাস্তার মোড়ে দাঁড়িয়ে কাউকে না কাউকে বুঝিয়ে চলেছেন কেমিস্ট্রি। “H2SO4 + Zn এর প্রতিক্রিয়ায় উৎপন্ন হয় ZnSO4, পড়ে থাকে H2” এমনই অনর্গল ফর্মুলা তাঁর ঠোঁটস্থ। জীবনের ওঠাপড়ায় হাওড়ার কেমিস্ট্রিতে পিএইচডি করা ব্যক্তি আজ রাস্তার ভবঘুরে-মানসিক ভারসাম্যহীন। সম্প্রতি নেটদুনিয়ায় জনপ্রিয় সঙ্গীতশিল্পী কেশব দে ফেসবুক লাইভে তুলে ধরলেন এমনই এক গুণি মানুষের কথা। ওই এলাকায় একটি দোকানের উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে কেশব ওনাকে দেখতে পান বলে ফেসবুক লাইভে জানান। যার পরেই সেই ভিডিয়ো এখন ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। অনেকেই তাঁর মেধায় মুগ্ধ হয়ে সাহায্যের আবেদন জানিয়েছেন।

লাইভ ভিডিও লিঙ্ক: https://www.facebook.com/imkeshab/videos/362159288616442/

গত ২৪ জুলাই সন্ধ্যা ৭ টা ৫৫ তে কেশব দে লাইভে এসে প্রথম ওনার কথা তুলে ধরেন। লাইভ থেকে জানা গিয়েছে, বর্তমানে উনি মানসিকভাবে অসুস্থ। তাই এত উচ্চশিক্ষিত হয়েও যোগ্য স্থানে তিনি নেই। স্থানীয়রা ‘স্বপনদা’ বলে চিনলেও তাঁর আসল নাম দেবানুজ চ্যাটার্জি। রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ান, পরনে ঠিকমতন বস্ত্রটুকুও নেই। হাওড়া মন্দিরতলা এলাকায় গেলেই দেখা পাবেন এই ‘স্বপনদা’র। সম্ভ্রান্ত পরিবারের ছেলে, সম্পূর্ণ করেছেন উচ্চশিক্ষা। তবে, কেশব তাঁর ফেসবুকে স্বপনবাবু কেমিস্ট্রিতে পিএইচডি হওয়ার কথা বললেও ওনার অগোছালো কথাবার্তা থেকে সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। মেধা ও মিষ্টি ব্যবহারের জন্য এলাকার সকলের কাছেই পছন্দের মানুষ হয়েছেন উনি।

চা খেতে ভালবাসেন, কাউকে দেখলেই চা খাওয়ানোর আবদার করেন। তবে চা খাওয়ার পিছনে ওনার একটি যুক্তি রয়েছে, চা খেলে নাকি খিদে পায়না, ঘুমিয়েও পড়েন না। কেউ আবদার করলেই শোনাতে থাকেন সমস্ত রসায়নের ফর্মুলা। তবে, তাঁর জীবনের রসায়নে কেন সমস্ত কিছু ফর্মুলা মেনে হল না সেই প্রশ্নের উত্তরে বলেন পরিবারের জন্যই নাকি তাঁর আজ এই অবস্থা। অভিযোগ করেন কিছু নাম তুলেও। যদিও তিনি বর্তমানে মানসিক ভারসাম্যহীন থাকায় এসব নিয়ে বেশি গুরুত্ব দেয় না কেউই। পরিবারের লোকজনও নাকি দেখেন না আর।

আরও পড়ুন

বিলুপ্ত হওয়া এশিয়ার বিস্ময় ঢাকাই মসলিনকে কীভাবে পুনরুদ্ধারের চেষ্টা চলছে, জেনে নিন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles