Tuesday, May 21, 2024
More

    অবতার ২: অবশেষে রিলিজ হচ্ছে বহু প্রতিক্ষীত ছবি অবতার ‘দ‍্য ওয়ে অফ ওয়াটার’

    বশেষে দীর্ঘ ১২ বছরের প্রতীক্ষার পর চলতি বছরের ১৬ ডিসেম্বর থিয়েটারে রিলিজ হচ্ছে অবতার ২। ২০০৯ এর অবতারের সিক‍্যুয়াল অবতার দ‍্য ওয়ে অফ ওয়াটার। ২০০৯ সালে রিলিজ হওয়া ছবিটির আকাশ ছোঁয়া বক্স অফিস কালেক্সন বিশাল,যা বিশ্বের সিনেমা ইতিহাসে আজও রেকর্ড। মোট ২৩৭ মিলিয়ন ডলারের বাজেটে তৈরি এই সিনেমাটির রোজগারের অঙ্ক ২.৯ বিলিয়ন ইউএস ডলার। এই সিনেমাটি মোট ৩১ টি পুরস্কার জেতে।

    অবতার(২০০৯) ছবিটি চূড়ান্ত সফল হওয়ার পর তার সিক‍্যুয়াল নিয়েও আশাবাদী ছবির ডিরেক্টর জেমস ক‍্যামেরন। ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই রেকর্ড বজায় থাকার পর মারভেল অ‍্যাভেঞ্জার্স এন্ড গেম এই রেকর্ড ভাঙতে সফল হয়। কিন্তু তার কয়েকমাস পর অবতার সিনেমাটি থিয়েটারে আবার হাই গ্রাফিক্স(4K)তে রিরিলিজ করা হলে আবার নিজের সেরার মুকুট ছিনিয়ে নেই সিনেমাটি।

    অবতার সিনেমার ডিরেক্টর অবতার ফ্র‍্যাঞ্চাইজির মোট পাঁচটি সিনেমা তৈরির কথা ঘোষনা করেছিলেন। যেখানে অবতার(2009)এর পর অবতার 2(2022)অবতার 3(2024),অবতার 4(2026) এবং শেষ ছবি অবতার 5(2028) লঞ্চের সিদ্ধান্ত নিয়েছেন।

    অবতার কেন এবং কীভাবে?

    অবতারের প্ল‍্যানিং ১৯৯৪ সালে শুরু হয়েছিল, যখন জেমস ক্যামেরন চলচ্চিত্রটির জন্য ৮০-পৃষ্ঠার একটি গল্প লিখেছিলেন। ১৯৯৯ সালে পরিকল্পিতভাবে মুক্তির জন্য ক্যামেরনের ১৯৯৭ সালের চলচ্চিত্র টাইটানিকের সমাপ্তির পর অবতারের চিত্রগ্রহণের কথা ছিল। যাইহোক, ক্যামেরনের মতে, চলচ্চিত্রটি সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি পর্দায় তুলে ধরার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি তখনও উপলব্ধ ছিল না। নাভি ভাষার উপর কাজ শুরু হয় ২০০৫ সালে এবং ক্যামেরন ২০০৬ সালের প্রথম দিকে চিত্রনাট্য এবং কাল্পনিক মহাবিশ্বের বিকাশ শুরু করেন। অবতারওয়েলিংটনে ওয়েটা ডিজিটালের সহযোগিতায় ক্যামেরন অর্জিত নতুন ভিজ্যুয়াল ইফেক্টের যুগান্তকারী অ্যারের কারণে আনুষ্ঠানিকভাবে $২৩৭ মিলিয়ন বাজেট তৈরি করা হয়েছিল সিনেমাটি।

    অবতার ২ দ‍্য ওয়ে অফ ওয়াটার রিলিজে এতো দেরি কেন এ প্রসঙ্গে ডিরেক্টর জেমস ক‍্যামেরন বলেন,”অবতার ২ বা ‘অবতার দ‍্য ওয়ে অফ ওয়াটার’ ছবিটি মূলত জলের তলায় শ‍্যুট হওয়ার কথা। এবার জলের তলায় সিনেমা তৈরি করার জন‍্য যে ধরনের টেকনোলজিক‍্যাল অ‍্যাডভান্সমেন্ট এর প্রয়োজন তা তখন ছিল না তাই আমাদের অপেক্ষা করতে হয়েছে এতগুলো বছর”।
    জেমস ক‍্যামেরন এও বলেন,”এই সিনেমাটি তৈরি করার জন‍্য যে ধরনের টেকনোলজির ব‍্যবাহার করা হয়েছে তা খুবই উন্নতমানের এবং এর আগে আর কোনো সিনেমাতে এই টেকনোলজি ব‍্য‍াবহার হয়নি।”

    Related Articles

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles