Tuesday, April 16, 2024

Booster Dose: ওমিক্রন সংক্রমণ রুখতে পারে বুস্টার ডোজ, দাবি গবেষণায়

দেশে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ করোনা সংক্রমিত হচ্ছে। এরই মধ্যে ওমিক্রনের দাপটও বেশ বেড়েছে। মার্কিন সংস্থা ‘সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশনে’র তরফ থেকে জানানো হয়েছে যে ওমিক্রনের বিরুদ্ধে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৯০ শতাংশ কমাতে পারে বুস্টার ডোজ (Booster Dose)।

স্বাস্থ্য মহলের অনেকেই এই গবেষণাকে গুরুত্ব দিতে চাইছেন। সূত্রের খবর এটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম বড় গবেষণা যেখানে তারা দাবি করেছেন ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর একমাত্র বুস্টার ডোজ। গবেষণায় আরও বলা হয়েছে যে ব্যক্তিরা এখনও কোভিড টিকা নেয়নি এবং যদি তাদের কোনো উপসর্গ দেখা দেয় তাহলে তারা হাসপাতালে ভর্তি হতে পারে।

এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের দশটি রাজ্যের প্রায় ৮৮ হাজার হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ওপর এই গবেষণাটি করা হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে ভ্যাকসিনের দুটি শট করোনার বিরুদ্ধে ৫৭ শতাংশ কার্যকর ছিল। দ্বিতীয় শটটি নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নিলে ৯০ শতাংশ কার্যকর হচ্ছে। যদিও বুস্টার ডোজগুলি নিজেরাই ৮২ শতাংশ কার্যকর ছিল বলে জানানো হয়েছে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদের ওমিক্রন সংক্রমিত হওয়ার সম্ভাবনা খুবই কম।

এই গবেষণাটি প্রকাশিত হয়েছে জার্নাল অফ দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে। সেখানে বলা হয়েছে যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদের লক্ষণগত সংক্রমণ হওয়ার সম্ভাবনা ৬৭ শতাংশ কম ছিল। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী,স্বাস্থ্য সচিব এবং মুখ্য সচিবকে চিঠি পাঠিয়ে আরও একবার মনে করিয়ে দেওয়া হয়েছে যে যারা করোনা আক্রান্ত হয়েছেন তাদের তিন মাস পর নিতে হবে বুস্টার অথবা প্রিকশন ডোজ।

আরও পড়ুন

মাস্ক পরতে হবে না ৫ বছরের শিশুদের, জারি নতুন নির্দেশিকা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles