Sunday, June 16, 2024
More

    অরুণাচল ঘেঁষে চিনের বুলেট ট্রেন যাত্রা

    ভারত-চিন কূটনৈতিক সম্পর্কের তিক্ততাকে আবারো আরেক ধাপ এগিয়ে নিয়ে গেল চিন। সম্পর্কের উন্নতির রাস্তার পথে না হেঁটে একরকম বেপরোয়া মনোভাব নিয়েই আজ শুক্রবার তিব্বত সীমান্তে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) গা ঘেঁষে চিন তার প্রথম সম্পূর্ণ বিদ্যুৎচালিত বুলেট ট্রেন (Bullet Train) চালু করল।

    সংবাদ সংস্থা পিটিআই সূত্রে আরো জানা যাচ্ছে, তিব্বতের প্রত্যন্ত হিমালয় অঞ্চলে তিব্বত-সীমান্তবর্তী শহর লাসা থেকে নিংচি পর্যন্ত ৪৩৫.৫ কিমি দীর্ঘ এই রেলপথ। চিনের শাসকদল কমিউনিস্ট পার্টি অফ চায়নার (CPC) শতবর্ষ উদযাপনের প্রতীক স্বরূপ এই রেলপথের সূচনা করা হয়।

    প্রসঙ্গত উল্লেখ্য, নিংচি হল মেডগ প্রদেশের এমন একটি গুরুত্বপূর্ণ শহর (Prefecture-level city) যা ভারতের অরুণাচল প্রদেশ সীমান্ত সংলগ্ন। এদিকে চিন অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ হিসাবে বরাবরই দাবি করে এসেছে, যা ভারত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

    এর আগে সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল স্ট্র্যাটেজি ইনস্টিটিউটের রিসার্চ ডিপার্টমেন্টের ডিরেক্টর কিয়ান ফেং চিনা দৈনিক গ্লোবাল টাইমসকে বলেছিলেন, “চিন-ভারত সীমান্তে যদি কোনও সঙ্কটের পরিস্থিতি দেখা দেয়, তবে রেলপথ কৌশলগত উপকরণ (Strategic Materials) সরবরাহের ক্ষেত্রে চিনকে যথেষ্ট সুবিধা প্রদান করবে।”

    এই পরিপ্রেক্ষিতে উপমহাদেশে ভারত-চিন সম্পর্কের তিক্ততা তো বাড়বে বৈ কমবে না, বরং শান্তিকামী ভারতবর্ষের কূটনৈতিক চাপ আরো বেড়ে যাবে বলে কূটনীতিকদের ধারণা। স্বাভাবিকভাবেই পারস্পরিক আলোচনার ক্ষেত্রে আরেক ধাপ অশান্তির বাতাবরণ তৈরি হল বলে আশঙ্কা করা হচ্ছে।

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles