Monday, April 22, 2024

Covid Vaccine: খুব শীঘ্রই মিলতে চলছে ১২ থেকে ১৮ বছর বয়সীদের করোনার টিকা

  • অবশেষে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য সুখবর। খুব শীঘ্রই তাদের জন্য আসতে চলেছে মারণ করোনাভাইরাসের টিকা (Covid Vaccine)। স্বস্তিতে অভিভাবকরা। শনিবার সুপ্রিম কোর্টের কাছে একটি হলফনামায় কেন্দ্র সরকার  জানিয়েছে, ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলা (Zydus Cadila) ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য তৈরি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শেষ করেছে। অদূর ভবিষ্যতে শীঘ্রই মিলবে এই ভ্যাকসিন।

বর্তমানে গোটা দেশ করোনার তৃতীয় ঢেউ (Third wave)-এর আতঙ্কে দিন গুনছে। বিশেষজ্ঞরা আগেই সতর্ক করেছেন যে, প্রাথমিকভাবে শিশুদের উপর এই তৃতীয় ঢেউ প্রভাব ফেলতে পারে। বিশেষ করে অভিভাবকরা চিন্তায় পড়েছিলেন। শুধু মাস্ক পরে কতটা আটকানো যাবে আগের থেকে আরও শক্তিশালী করোনাভাইরাসকে। সেক্ষেত্রে নতুন এই ভ্যাকসিনের সংবাদ তাদের বিরাট স্বস্তি দিল বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, কলকাতার পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ (ICH) হাসপাতালে ১০০ জন শিশুর উপর জাইডাস ক্যাডিলা-র তৈরি ‘জাইকোভ-ডি’ (ZyCov-D)-এর ক্লিনিকাল ট্রায়াল চালানো হচ্ছে। তবে কলকাতা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে হবে ‘জাইকোভ-ডি’-এর ট্রায়াল। অভিভাবকদের অনুমতি নিয়ে দেশের মোট ১৫০০ স্বেচ্ছাসেবক শিশুর উপর এই টিকা প্রয়োগ করা হবে।

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)-এর অনুমতি পাওয়া গেলে এটিই হবে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রথম কোভিড টিকা। এই টিকা পার্শ্বপ্রতিক্রিয়াহীন ও এতে সূচ ফোটানোর কোনও প্রয়োজন নেই বলেও জানিয়েছে টিকা প্রস্তুতকারক সংস্থা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles