Sunday, June 16, 2024
More

    Covid Vaccine: এবার দেওয়া হতে পারে দুটি আলাদা কোম্পানির মিশ্র ভ্যাকসিন, স্বীকৃতি ICMR-এর

    Covid Vaccine: WHO-এর বিজ্ঞানীরা তথ্যের অভাবে মিশ্র টিকার ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তবে, সেই মিশ্র টিকাই বর্তমানে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নতুন অস্ত্র বলে মনে করা হচ্ছে। ICMR-এর দাবি মিশ্র ডোজেই নাকি লাভ বেশি। একই ভ্যাকসিনের দুটি ডোজের থেকে কোভিশিল্ডের প্রথম ও কোভ্যাকসিনের দ্বিতীয় ডোজের মিশ্রণের ব্যবহারে বেশি ভালো‌ ইমিউনিটি তৈরি হচ্ছে শরীরে।

    জানা গিয়েছে, গত মে মাসে উত্তরপ্রদেশের সিদ্ধার্থনগরের ১৮ জন গ্রামবাসীকে কোভিশিল্ডের প্রথম ডোজ দেওয়ার ছয় সপ্তাহ পর কোভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হয়। এই ১৮ জনের সঙ্গে কোভিশিল্ডের (Covishield) দুটি ও কোভ্যাকসিনের (Covaxin) দুটি করে ডোজ নেওয়া ৮০ জনের উপর তুলনামূলক গবেষণা করা হয়। এই পরীক্ষায় একই ধরণের দুটি ডোজের থেকে মিশ্র ডোজের ব্যবহারে বেশি ভালো প্রতিক্রিয়া পাওয়া যায় এমনই দাবি করেছে ICMR। এছাড়া করোনার আল্ফা, বিটা ও ডেল্টা প্রজাতির ভাইরাসের ক্ষেত্রে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী অ্যান্টিবডির সংখ্যাও চোখে পড়ার মতো বৃদ্ধি পেয়েছে এই টিকা মিশ্রণের ব্যবহারে।

    দুটি ভিন্ন প্রযুক্তি নির্ভর টিকার মিশ্র ব্যবহারের উপর এটাই ভারতের প্রথম বৈজ্ঞানিক প্রমাণযুক্ত গবেষণা। ৬০ থেকে ৭০ দিনের এই অধ্যায়ণে প্রমাণ হয় যে কোভিশিল্ড (স্পাইক প্রোটিনের জিন ডোপিংয়ে বানানো) ও কোভ্যাকসিন (মৃত করোনা ভাইরাস দিয়ে তৈরি) এর মিশ্র ব্যবহার নিরাপদ, এবং দুটি সমপ্রকার ডোজের থেকে বেশি কার্যকরী।

    তবে গবেষকদের মতে প্রাথমিক ভাবে এই তথ্য উঠে এলেও, বিস্তারিত জানতে বৃহৎ স্তরের গবেষণার প্রয়োজন আছে। এর জন্য তামিলনাডুর ভেলোরে প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবকের উপর চতুর্থ ধাপের এই মিশ্র টিকার পরীক্ষা করা হয়েছে।

    করোনার তৃতীয় ঢেউ ও ডেল্টা প্রজাতি যখন মানুষের মধ্যে আরও একবার আতঙ্কের সৃষ্টি করছে, তখন বিশেষজ্ঞদের এক শ্রেণী এই মিশ্র টিকাকে কোভিড লড়াইয়ের ব্রম্ভাস্ত্র বলে মনে করছে। যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে মানুষের মধ্যে নতুন প্রাণসঞ্চারে সাহায্য করবে বলে আশাবাদী অনেকেই।

    আরও পড়ুন

    Covid Vaccine-এর বুস্টার ডোজ দেওয়া বন্ধ রাখার আবেদন WHO প্রধানের, কেন এমন আবেদন জানালেন তিনি ?

    Related Articles

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    Stay Connected

    3,541FansLike
    3,210FollowersFollow
    2,141FollowersFollow
    2,034SubscribersSubscribe
    - Advertisement -

    Latest Articles