Monday, April 22, 2024

Covid Vaccine-এর বুস্টার ডোজ দেওয়া বন্ধ রাখার আবেদন WHO প্রধানের, কেন এমন আবেদন জানালেন তিনি ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) সেপ্টেম্বরের শেষ পর্যন্ত কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) বুস্টার ডোজ দেওয়া বন্ধ রাখার আবেদন জানিয়েছেন। ঘেব্রেইয়েসুস বুধবার বলেছিলেন, বিশ্বের কমপক্ষে ১০ শতাংশ জনসংখ্যার টিকা দেওয়ার জন্য, আপাতত বুস্টার ডোজ বন্ধ করা প্রয়োজন। WHO-র মতে, বিশ্বের ধনী দেশ এবং দরিদ্র দেশগুলির মধ্যে টিকা প্রদানের শতাংশের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। এই অসমতা পূরণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

WHO প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস বলেন, “আমি এই দেশগুলির উদ্বেগ বুঝতে পারি যারা তাঁদের নাগরিকদের ডেল্টা ভেরিয়েন্ট (Delta Variant) থেকে রক্ষা করার জন্য বুস্টার ডোজ (Booster Dose) ব্যবহার করছে। কিন্তু আমরা এটিকে এভাবে চলতে দিতে পারি না। যেসব দেশ ইতিমধ্যেই ভ্যাকসিনের গ্লোবাল সাপ্লাইয়ের অধিকাংশ ব্যবহার করেছে, সেসব দেশ এখন আরও ভ্যাকসিন ব্যবহার করবে এটা মেনে নেওয়া ভুল হবে। ”

WHO-র মতে, বিশ্বের উচ্চ আয়ের দেশগুলিতে, মে মাসে প্রতি ১০০ জন মানুষের জন্য টিকার গড় ৫০ ডোজ ছিল এবং তারপর এই সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। অন্যদিকে, যদি নিম্ন আয়ের দেশগুলোর কথা বলা হয়, তবে সেই দেশগুলিতে সরবরাহের অভাবে প্রতি ১০০ জন মানুষের জন্য গড়ে মাত্র ১.৫ ডোজ ভ্যাকসিন আছে। এই প্রসঙ্গে ঘেব্রেইয়েসুস বলেছিলেন, “আমাদের যত তাড়াতাড়ি সম্ভব এই অসমতা পূরণ করতে হবে। উচ্চ আয়ের দেশগুলিতে ভ্যাকসিনের সরবরাহ কমিয়ে, এই নিম্ন আয়ের দেশগুলিতে বেশিরভাগ টিকা সরবরাহ করতে হবে।”

WHO-র কর্মকর্তারা বলেছেন, যারা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন তাঁদের বুস্টার ডোজ দিলে সংক্রমণের বিস্তার কমবে, এটি এখনও প্রমাণিত হয়নি।

আরও পড়ুন

Covid-19 Vaccine: ভ্যাকসিন কি শিশুদের জন্য নিরাপদ? কি বলছেন বিশেষজ্ঞরা…

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles