Monday, April 22, 2024

Covid 19: এবার করমুক্ত ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ, দাম কমছে করোনার চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জামের

নয়াদিল্লি: করমুক্ত করা হল ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ এবং দাম কমানো হল করোনার চিকিৎসা সংক্রান্ত সরঞ্জামের। আজ জিএসটি কাউন্সিলের (GST Council) ৪৪-তম বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ ‘অ্যামফোটেরিসিন বি’ (Amphotericin B’) এবার থেকে করমুক্ত ভাবে বিক্রি করা হবে। এর উপর থেকে জিএসটি (GST) তুলে নেওয়া হচ্ছে বলে জানানো হয় এদিন। এছাড়াও ইলেকট্রিক ফার্নেস ও শরীরের তাপমাত্রা মাপার যন্ত্রের ক্ষেত্রে জিএসটি কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে বলেও জানানো হয়। অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রেও কর কমানো হয়েছে।

করোনা (Corona) চিহ্নিতকরণ, চিকিৎসা সংক্রান্ত সরঞ্জাম এবং ব্ল্যাক ফাঙ্গাসের (Black fungus) ওষুধের উপর জিএসটি কমানো নিয়ে আজকে এই বৈঠকে আয়োজন করা হয়েছিল বলে অর্থমন্ত্রক সূত্রে খবর। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ছাড়াও উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থমন্ত্রীরা এবং কেন্দ্র ও রাজ্য সরকারগুলির উচ্চপদস্থ আধিকারিকরা।

বৈঠকের পর আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) জানান, ‘ইলেকট্রিক ফার্নেস, তাপমাত্রা মাপার যন্ত্র সহ অ্যাম্বুল্যান্সের উপর থেকে কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই সিদ্ধান্ত এ বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত কার্যকর থাকবে বলে ঠিক করা হয়েছে।’

অন্যদিকে করোনার ভ্যাকসিনের জিএসটি-র হারে কোনও বদল আনা হচ্ছে না বলে এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ৫ শতাংশ জিএসটি থাকছে। করোনা চিকিৎসায় ব্যবহৃত রেমডিসিভিরিরের (Remdesivir) উপর জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে এবং টসিলিজুমাবের (Tocilizumab) উপর থেকে জিএসটি পুরোপুরি তুলে নেওয়া হচ্ছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Stay Connected

3,541FansLike
3,210FollowersFollow
2,141FollowersFollow
2,034SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles